চট্রগ্রামজেলার খবর

চট্টগ্রাম বন্দরে তেলের জাহাজ আগুন: দগ্ধ দুই জনের মরদেহ উদ্ধার

বশির আল মামুন চট্টগ্রাম:

চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটিতে নোঙর করা একটি তেলের জাহাজে (অয়েল ট্যাংকার) বিস্ফোরণের পর আগুন লাগার ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনের নাম নাম সৌরভ কুমার সাহা। দুর্ঘটনায় তিনি দগ্ধ হয়ে মারা গেছেন। অপর ব্যক্তির নাম জানা যায়নি। তবে দুর্ঘটনার পর থেকে তিন জন নিখোঁজ হওয়ার কথা বলছিলেন জাহাজটিতে থাকা লোকজন।

দুর্ঘটনায় দুই জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মুহাম্মদ আবদুল্লাহ। তিনি বলেন, দুর্ঘটনাকবলিত জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনার পর দুই জনের লাশ উদ্ধার করা হয়েছে। তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি। লাশ দুটি কোস্টগার্ড ও নেভির তত্ত্বাবধানে আছে।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ হাসনাত জানান, ইস্টার্ন রিফাইনারির ডলফিন জেটিতে বিএসসির জাহাজ বাংলার জ্যোতিতে আগুন লেগেছে। আগুনে সৌরভ কুমার সাহা নামে একজন ডেক ক্যাডেট মৃত্যুবরণ করেছেন। তার বাড়ি ঝিনাইদহে। এ ছাড়াও দুর্ঘটনায় আরও কয়েকজন হতাহত হয়েছেন।

এর আগে, সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দুপুর ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের মবিলাইজিং অফিসার কপিল উদ্দিন এ তথ্য নিশ্চিত করে বলেন, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ঘটনাস্থলে ছুটে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পাশাপাশি আগুন নিয়ন্ত্রণে নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের জলযান কাজ করেছে।

আগুন লাগা জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন। নাম ‘বাংলার জ্যোতি’। এটি একটি অয়েল ট্যাংকার জাহাজ। পতেঙ্গা ইস্টার্ন রিফাইনারির সামনে ডলফিন জেটিতে নোঙর করা ছিল। জাহাজটি সাগরে নোঙর করে রাখা বড় ট্যাংকার থেকে তেল পরিবহন করে জেটিতে নিয়ে আসে। এরপর ইস্টার্ন রিফাইনারিতে তেল সরবরাহ করে। তবে দুর্ঘটনার সময় জাহাজটিতে তেল ছিল কি না বা থাকলেও কী পরিমাণ ছিল তা তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানাতে পারেননি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, ‘ডলফিন জেটিতে একটি জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে বন্দরের জলযান পাঠানো হয়। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আছে

Related Articles

Leave a Reply

Back to top button