চট্রগ্রামজেলার খবর

কক্সবাজারে অবৈধ কারখানায় ৫৩০ বস্তা পলিথিন, ২ লাখ টাকা জরিমানা

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার শহরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ‘অবৈধ কারখানা’ থেকে ৫৩০ বস্তা পলিথিন জব্দ এবং কারখানার মালিককে দুই লাখ টাকা জরিমানা করেছে র‍্যাব।

র‍্যাব -১৫ এর কক্সবাজার ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারি পরিচালক (আইন ও গণমাধ্যম) ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম চৌধুরী নিউজ নাউ বাংলাকে জানান, বুধবার মধ্যরাতে কক্সবাজার শহরের টেকপাড়া মাঝিরঘাট এলাকায় এ অভিযান চালানো হয়েছে।

জরিমানা প্রাপ্ত মো. কামরুল হাসান (৩০) কক্সবাজার শহরের বড়বাজারস্থ এইচ. জে. এন্টারপ্রাইজের স্বত্বাধিকারি।

আবুল কালাম বলেন, গোয়েন্দা সূত্রে র্যা বের কাছে খবর ছিল কক্সবাজার শহরের বিভিন্ন জায়গায় নামে-বেনামে পরিবেশ আইন পরিপন্থি কয়েকটি অবৈধ পলিথিনের কারখানা গড়ে উঠেছে। এই তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‍্যাবের একটি দল অভিযান চালিয়ে পলিথিনের একটি অবৈধ কারখানার সন্ধান পায়। এসময় কারখানাটি তল্লাশী চালিয়ে পাওয়া যায় ৫৩০ বস্তা পলিথিন। সংশ্লিষ্ট লোকজন কারখানা গড়ে তুলে পলিথিন উৎপাদনের স্বপক্ষে পরিবেশ অধিদপ্তরের অনুমোদনসহ বৈধ কোন ধরণের নথিপত্র উপস্থাপন করতে পারেননি।

র‍্যাব কর্মকর্তা বলেন, এ সময় ভ্রাম্যমান আদালত পরিবেশ সংরক্ষন আইন-১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ধারা ৬-ক মোতাবেক পরিবেশের জন্য ক্ষতিকর সামগ্রী উৎপাদন ও বিক্রয়ের অপরাধে এইচ. জে. এন্টারপ্রাইজের স্বত্বাধিকারিকে দুই লাখ টাকা জরিমানা করেছেন।

অবৈধ পলিথিন কারখানার মালিককে ভবিষ্যতে আইন পরিপন্থি কাজ থেকে বিরত থাকতে সতর্ক করা হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম চৌধুরী।

Related Articles

Leave a Reply

Back to top button