আন্তর্জাতিক

অনাস্থা ভোটের মুখে ট্রুডো

বিগত দিনগুলোতে  জনপ্রিয়তা হ্রাস পেয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। এমন পরিস্থিতির মধ্যে এবারই প্রথমবারের মতো ট্রুডোর নেতৃত্বকে চ্যালেঞ্জ করে সংসদে অনাস্থা ভোটের প্রস্তাব করেছে বিরোধী কনজারভেটিভ পার্টি।
বুধবার (২৫ সেপ্টেম্বর) দেশটির পার্লামেন্টে বিতর্কের পরই অনাস্থা ভোটের মুখে পড়তে হবে ট্রুডোকে।  এই ভোটে ট্রুডো সরকারের পতন হলে কানাডায় নতুন একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে সেই সম্ভাবনা কম বলে জানিয়েছে বিবিসি।
জানা গেছে, পণ্যমূল্য বৃদ্ধি  এবং আবাসন সংকটের কারণে ট্রুডোর সরকার জনঅসন্তুষ্টির মধ্যে পড়ে গেছে। চলতি মাসে পার্লামেন্টে ট্রুডোর দল রাজনৈতিকভাবে আরও দুর্বল হয়ে পড়ে যখন তার সরকারের শরিক দল নিউ ডেমোক্রেটিক পার্টি সমর্থন প্রত্যাহার করে নেয়।
কনজারভেটিভ নেতা পিয়ের পলিভার অভিযোগ করেছেন, ব্যাপক মুদ্রাস্ফীতির ফলে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এছাড়া দেশে বেড়েছে অপরাধের মাত্রাও। গত ৯ বছরে কানাডার ঋণের পরিমাণও দ্বিগুণ হয়ে গিয়েছে।
বিরোধী নেতার সব অভিযোগই মেনে নিয়েছেন ট্রুডো। একটি আলোচনাসভায় তিনি বলেছেন, আমি বুঝতে পারছি মানুষ খুব সমস্যায় রয়েছেন। খাদ্যদ্রব্য কেনা থেকে শুরু করে ঘর ভাড়া দেওয়া, পেট্রল কেনা- সব ক্ষেত্রেই সমস্যা হচ্ছে। কিন্তু কানাডার আমজনতা বুঝতে পারছেন যে, দেশ একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা তার মধ্যেই লড়াই চালিয়ে যাব।
সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Back to top button