আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ২৫০ বছরের তাজা ফল উদ্ধার

প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে পৃথিবীতে কত আজব কিছুই আবিষ্কার হয়।  অনেক আবিষ্কারে চোখ কপালে উঠতে বাধ্য হতে হয়। এমন এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটির এক দল প্রত্নতাত্ত্বিক জানিয়েছে, জর্জ ওয়াশিংটনের ঐতিহাসিক বাড়ির বেসমেন্ট থেকে বিভিন্ন ফলমুলের কয়েক ডজন বোতল পেয়েছেন তারা।
ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির জনক এবং দেশটির প্রথম রাষ্ট্রপতি। ১৭৯৯ তার মৃত্যু হয়।  সম্প্রতি মাউন্ট ভার্ননে এক খনন প্রকল্পের সময় এই প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান সামনে আসে।
এই প্রকল্পের প্রত্নতাত্ত্বিক জেসন বুরোস এই অনুসন্ধানে বিস্ময় প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেছেন, ২৫০ বছর আগের সম্পূর্ণরূপে সংরক্ষিত খাদ্যের অনুরূপ আবিষ্কার আর কখনও হয়নি।
সংবাদমাধ্যকে বুরোস বলেন, ‘২৫০ বছর পর তাজা ফলের আবিষ্কার দুর্দান্ত কিছু’
উদ্ধারকৃত ফলের ডিএনএ পরীক্ষা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সাথে সহযোগিতা করছে। এছাড়া বোতলগুলোতে পাওয়া ৫০টিরও বেশি চেরি বীজগুলোর  কার্যকারিতা নির্ধারণের জন্য পরীক্ষা করা হচ্ছে।
আজ থেকে ২৫০ বছর আগে মানে তখন ১৮ শতক। সে সময়ের মানুষের খাদ্যাভ্যাস এবং খাদ্য সংরক্ষণের উপায় সম্পর্কে জানার প্রয়াস হবে এই ঘটনা। এটি শুধুমাত্র ঐতিহাসিক আবিষ্কারই নয় বরং প্রত্নতাত্ত্বিক এবং ইতিহাসবিদদের জন্যও অনুপ্রেরণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button