বিনোদন

মারা গেলেন টাইটানিকের প্রযোজক

মারা গেলেন কালজয়ী মুভি টাইটানিক ও অ্যাভাটার সিনেমার অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডাউ। গত শুক্রবার (৫ জুলাই) তাঁর জীবনাবসান ঘটে। মৃত্যুকালে তার বয়স ছিলো ৬৩ বছর। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।
১৯৯৭ সালে ‘টাইটানিক’দিয়ে ল্যান্ডাউ প্রযোজকের খাতায় নাম লিখান। ক্যামেরন পরিচালিত সিনেমাটি প্রথম চলচ্চিত্র হিসেবে বিশ্বব্যাপী ১ বিলিয়ন ডলারের বেশি আয় করে এবং সেরা ছবি সহ ১১টি ক্যাটাগরিতে অস্কার জিতে।
জেমস ক্যামেরনের প্রযোজনা সংস্থা ‘লাইটস্টর্ম এন্টারটেইনমেন্টের’ প্রধান অপারেটিং অফিসার হিসেবে কর্মরত ছিলেন ল্যান্ডাউ। ক্যামেরনের সঙ্গে জুটি বাঁধার আগে, তিনি ‘টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্স’-এর ফিচার ফিল্ম প্রোডাকশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এই ভূমিকায়, তিনি ‘ডাই হার্ড ২’, ‘মিসেস ডাউটফায়ার’ এবং ‘পাওয়ার রেঞ্জারস’ এর মতো চলচ্চিত্র নির্মাণের তত্ত্বাবধান করেন।
ডিজনি এন্টারটেইনমেন্টের কো-চেয়ারম্যান জন বার্গম্যান এক বিবৃতিতে ল্যান্ডাউ-এর প্রশংসা করে লিখেছেন, ‘জন ছিলেন একজন স্বপ্নদর্শী যার অসাধারণ প্রতিভা এবং আবেগ বড় পর্দায় কিছু অবিস্মরণীয় গল্প নিয়ে এসেছে। ফিল্ম ইন্ডাস্ট্রিতে অসাধারণ অবদান একটি অমোঘ চিহ্ন রেখে গেছে। তিনি একজন আইকনিক এবং সফল প্রযোজক ছিলেন।’
জন ল্যান্ডাউর মৃত্যুতে হলিউডে শোকের ছায়া নেমে এসেছে। গতকাল শনিবার শোকবার্তা দিয়েছেন জেমস ক্যামেরন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button