আন্তর্জাতিক

তিন দেশের কাছে ক্ষমা চাইলো ব্রাজিল

কৃষ্ণাঙ্গ কূটনীতিকদের ছেলেদের হেনস্তা করার ঘটনায় ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডা, গ্যাবন এবং বুরকিনা ফাসোর দূতাবাসের কাছে ক্ষমা চাইতে বাধ্য হয়েছে। এই দেশের কূটনীতিকদের ছেলেদের অস্ত্রের মুখে হেনস্তা করে দেশটির পুলিশ।
যাদের পুলিশ হয়রানি করেছিল তাদের মধ্যে একজনের মা সিসিটিভির একটি ফুটেজ প্রকাশ করেন। এরপর এ নিয়ে সবাই সরব হন। এই ভিডিওর মাধ্যমে ফুটে আসে রিও ডি জেনেরিওতে কৃষ্ণাঙ্গদের কতটা ঝামেলার মধ্যে দিয়ে থাকতে হয়।
ওই তিন কৃষ্ণাঙ্গ বালক রিও তে পাঁচদিনের ছুটি কাটাতে গিয়েছিল। তাদের সঙ্গে ছিল এক শেতাঙ্গ বন্ধুও। তারা সবাই রাজধানী ব্রাসিলিয়ার একটি স্কুলে পড়াশুনা করে। তারা এবারই প্রথমবারের মতো বাবা-মাকে ছাড়া একসঙ্গে দূরে ঘুরতে গিয়েছিল।
গত বুধবার সন্ধ্যার দিকে তারা সমুদ্র সৈকত থেকে একটি অভিজাত এলাকায় প্রবেশ করছিলেন। ঠিক তখনই সেনা পুলিশ তাদের আটকায়। পুলিশের গাড়ি থেকে দুইজন নেমে এসে অস্ত্রের মুখে তাদের দেওয়ালের উল্টো পাশে দাঁড়ানোর নির্দেশ দেয়।
ওই বালকদের মধ্যে যে শেতাঙ্গ ছিল তার মা জানিয়েছেন, তার ছেলের কাছ থেকে তার অন্য বন্ধুদের আলাদা করা হয়। এছাড়া তার ছেলে শেতাঙ্গ হওয়ায় পুলিশ তার সঙ্গে ভালো ব্যবহারও করে। অপরদিকে অন্যদিকে অস্ত্রের মুখে হয়রানি করে।
পুলিশ ধারণা করেছিল ওই কৃষ্ণাঙ্গ বালকরা অভিজাত এলাকায় মাদক নিয়ে যাচ্ছিল। এ কারণে তাদের শরীরের ব্যক্তিগত অংশের কাপড় খুলেও দেখানোর নির্দেশ দিয়েছিল পুলিশ। সূত্র: দ্য গার্ডিয়ান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button