আন্তর্জাতিক

জামিন পেলেন ইমরানের খানের স্ত্রী

দুর্নীতির এক মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। মঙ্গলবার (২ জুলাই) দেশটির রাওয়ালপিন্ডি শহরের একটি বিশেষ আদালত তাকে জামিন দিয়েছেন।

চলতি বছরের ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের আগে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হন ইমরান খান। গত আগস্ট থেকে কারাগারে আছেন তিনি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক একটি ওয়ার্কিং গ্রুপ বলেছে, ইমরান খানের নির্বিচার কারাদণ্ডের সাজায় আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হয়েছে।

সোশ্যাল হ্যান্ডেল এক্সে দেওয়া এক পোস্টে অন্তর্বর্তীকালীন জামিনের কথা উল্লেখ করে সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ বলেছে, ‌‘বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির বিশেষ অ্যাকাউন্টেবিলিটি আদালত জামিন দিয়েছেন’।

তবে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি— উভয়ই আল কাদির বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণকারীর কাছ থেকে অবৈধ অর্থ নেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাকে ভুয়া বলে দাবি করেছেন। অর্থের বিনিময়ে ভূমি অধিগ্রহণে সহায়তা করার অভিযোগ অস্বীকার করেছেন তারা।

দুর্নীতির মামলা জামিন পেলেও বুশরা বিবির মুক্তি মেলার সম্ভাবনা নেই। কারণ ইমরান খানের সঙ্গে তার বিয়েকে অবৈধ দাবি করে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড ভোগ করছেন তিনি।

ইমরান খান ও তার রাজনৈতিক দল তেহরিক ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই) বলেছে, সাবেক প্রধানমন্ত্রীর ক্ষমতায় ফেরাকে ঠেকাতেই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এসব মামলা দায়ের করা হয়েছে।

গত কয়েক মাসে পাকিস্তানের আদালত রাষ্ট্রীয় গোপনীয় তথ্য ফাঁস ও কোষাগার থেকে অবৈধ উপায়ে রাষ্ট্রীয় উপহার হাতিয়ে নেওয়া এবং বিক্রির অভিযোগে দায়ের করা দুটি মামলায় ইমরান খানের কারাদণ্ড স্থগিত করেছে। তবে পাকিস্তানের সাবেক এই ক্রিকেট মহাতারকা আরও কয়েক ডজন মামলায় লড়ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button