খেলা

ভিনিসিয়ুসের জোড়া গোলে প্যারাগুয়েকে উড়িয়ে দিলো ব্রাজিল

কোপা আমেরিকা আসরে প্রথম জয়ের দেখা পেল ব্রাজিল। আক্রমণের ঝড় তুলেও আগের ম্যাচে জয় না পেলেও ভিনিসিউস জুনিয়র, লুকাস পাকুয়েতাদের আক্রমণের তোড়ে উড়ে গেল প্যারাগুয়ে। খেলায় ব্রাজিলের জোড়া গোল করেছেন ভিনিসিউস, একটি করে পাকুয়েতা ও স্যাভিও।

লাস ভেগাসের অ্যালিগায়েন্ট স্টেডিয়ামে আজ শনিবার গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের মুখোমুখি হয় দরিভাল জুনিয়রের শিষ্যরা। যেখানে জয় ভিন্ন অন্যকিছু ভাবার সুযোগ ছিল না সেলেসাওদের সামনে। কোস্টারিকার বিপক্ষে প্রথম ম্যাচে ড্র করার পর কোপায় টিকে থাকার লড়াইয়ে যা প্রয়োজন ছিল, সেটাই পূরণ করলেন ভিনি-লুকাস পাকেতারা। ভিনির জোড়া অবদান ছাড়াও প্রথম একাদশে সুযোগ পেয়েই গোল করেছেন ২০ বছর বয়সী স্যাভিও মোরেইরা, পেনাল্টিতে আরেক গোল আসে লুকাস পাকেতার পা থেকে।

বড় জয়ে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে গেছে ব্রাজিল। দুই ম্যাচেই জয় পাওয়া কলম্বিয়া আছে শীর্ষে।

এদিকে, আজকের হারে কোপা থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে প্যারাগুয়ের। যদিও ব্রাজিলের সঙ্গে প্রায় সমানতালে লড়েছিল র‌্যাঙ্কিংয়ের ৫৮ নম্বর দলটি। গোল লক্ষ্যে দু’দলই সমান ছয়টি করে শট নেয়। ফাউলের সংখ্যাও সমান ১৩টি করে, এর মধ্যে কড়া ট্যাকল করে প্যারাগুয়ে একটি লাল ও দুটি হলুদ কার্ড দেখেছে। ব্রাজিলও হলুদ কার্ড দেখেছে তিনটি।

ম্যাচে ব্রাজিল মূল কাজের অনেকটা প্রথমার্ধেই সেরে ফেলে। ৩-০ ব্যবধানে এগিয়ে থাকার পর তারা দ্বিতীয়ার্ধে আরেকবার বল জালে জড়ায়। তবে এর মধ্যে ব্যবধান কমানো দারুণ এক গোল করেন প্যারাগুয়ের ওমর অ্যালদারেত। বুক দিয়ে নিয়ন্ত্রণ করা বল নামিয়ে তিনি শট নেন ডি-বক্সের বেশ বাইরে থেকে। শেষদিকে উভয়পক্ষই গোল বাড়ানোর চেষ্টা করলেও, আর স্কোরশিটে কারও নাম ওঠেনি। উল্টো হার নিয়ে মাঠ ছাড়তে যাওয়া প্যারাগুয়ের তিক্ততা বাড়িয়ে ৮৩তম মিনিটে লাল কার্ড দেখেন আন্দ্রেস কুবাস। সেলেসাও মিডফিল্ডার ডগলাস লুইজকে পেছন থেকে মারাত্মক ট্যাকলের শাস্তি হিসেবে আসে এটি। তবে শেষ মুহূর্তে ১০ জনের দলের বিপক্ষে আর কোনো সুযোগ নিতে পারেনি দরিভালের শিষ্যরা।

ম্যাচ থেকে প্রথমার্ধেই অনেকটা ছিটকে যায় প্যারাগুয়ে। ৩৫তম মিনিটে ভিনিসিউস দলকে এগিয়ে নেওয়ার ৮ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন স্যাভিও। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান ৩-০ করে দেন ভিনিসিউস।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের ঝড় তোলে প্যারাগুয়ে। সফলতাও পেয়ে যায় তারা। ৪৮তম মিনিটে ব্যবধান কমান ওমার আলদেরেততে। তবে দলটিকে ম্যাচে ফেরার সম্ভাবনার পাল ছিড়ে দেন পাকুয়েতা। ম্যাচের শুরুর দিকে পেনাল্টি মিস করা এই মিডফিল্ডার ৬৫তম মিনিটে আর ভুল করেননি। এবার সফল স্পটকিকে ব্যবধান করে দেন ৪-১।

প্যারাগুয়ে ম্যাচে ফিরবে কী, উল্টো ৮১তম মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার আন্দ্রেস কিউবাস। দারুণ লড়াই করেও তাই শেষ হার সঙ্গী করেই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

একই দিন গ্রুপের অন্য ম্যাচে কোস্টা রিকাকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। ২ ম্যাচে শতভাগ জয়ে তাদের পয়েন্ট ৬। সমান ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল। কোস্টা রিকার পয়েন্ট ১, প্যারাগুয়ের ০।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button