আন্তর্জাতিক

টেলিভিশনে প্রথম বাইডেন-ট্রাম্প বিতর্ক, গুরুত্ব পেল যেসব বিষয়

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে অভিযোগ, পাল্টা অভিযোগ আর নানা নির্বাচনি প্রতিশ্রুতির মধ্য দিয়ে শেষ হলো বাইডেন ও ট্রাম্পের প্রথম টেলিভিশন বিতর্ক।
বিতর্কের আয়োজন করে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন ও এবিসি। তাদের আলোচনায় বিশেষ গুরুত্ব পেয়েছে অভিবাসন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, গর্ভপাতের অধিকার, চাকরি, মুদ্রাস্ফীতি,ইউক্রেন যুদ্ধ ও দুই নেতার বয়স।
স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) রাতে আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় বর্তমান ও সাবেক প্রেসিডেন্টের মধ্যে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। এ বিতর্কের শুরুতে করমর্দন করতে দেখা যায়নি বাইডেন ও ট্রাম্পকে।
৯০ মিনিটের এই বিতর্ক সভায় কোনও দর্শকের উপস্থিতি ছিল না। বিতর্কে ট্রাম্প বক্তব্য দিয়েছেন ৪০ মিনিট ১২ সেকেন্ড। আর বাইডেন বলেছেন ৩৫ মিনিট ৪১ সেকেন্ড। এতে অংশ নিয়ে বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট বিভিন্ন ইস্যুতে একে অপরকে দুষলেন।
গাজা যুদ্ধ প্রসঙ্গে বাইডেন বলেন, হামাসই যুদ্ধ শেষ করতে চায় না। এসময় হামাসকে নির্মূল করার বিষয়ে জোর দেন মার্কিন প্রেসিডেন্ট। অপর দিকে ট্রাম্প বলেন, ইসরায়েলের এ যুদ্ধ শেষ করা উচিত। বাইডেন একজন ফিলিস্তিনি হয়ে উঠেছেন।
গর্ভপাতের বিষয়ে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জানান, তিনি নির্বাচিত হলে গর্ভপাতের চিকিৎসা বন্ধ করবেন না। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গর্ভপাতরোধে ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা একটি ভয়াবহ ব্যাপার।
অভিবাসন সংকট নিয়ে বাইডেন বলেন, এখন ৪০ শতাংশ মানুষ অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। এটা ট্রাম্পের সময়ের চেয়ে ভালো।
এর জবাবে ট্রাম্প সীমান্ত নিয়ে বাইডেনের নীতির সমালোচনা করেন। তার দাবি, যুক্তরাষ্ট্রে কয়েদি, মানসিক রোগী, সন্ত্রাসীরা অবৈধভাবে প্রবেশ করছে।
বিতর্কে উঠে আসে আফগানিস্তান প্রসঙ্গও। ট্রাম্প বলেন, ‘আমি আফগানিস্তান থেকে বেরিয়ে যাচ্ছিলাম। কিন্তু আমরা মর্যাদার সাথে, শক্তির সঙ্গে বের হয়ে যাচ্ছিলাম।’
বাইডেন মধ্যপ্রাচ্য এবং আফগানিস্তানে তার পররাষ্ট্র নীতির পক্ষে বক্তব্য রাখেন।
ইউক্রেনের বিষয়ে বাইডেন বলেন,  ‘ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরপুতিনকে যা ইচ্ছা করতে বলেছেন। পুতিন ভেবেছিলেন পাঁচ দিনের মধ্যে কিয়েভকে নিয়ে যাবেন।’
এসময় ট্রাম্প বলেন, ‘আমি কখনোই তা বলিনি।’
ইউক্রেন ইস্যুতে ট্রাম্প বলেন, ইউরোপিয়ান দেশগুলো যুক্তরাষ্ট্রের চেয়ে কম খরচ করেছেন।
২০২১ সালে ক্যাপিটল হিলে হামলার বিষয়ে বাইডেন বলেন, ট্রাম্পের উস্কানিতেই সেদিন এ হামলা চালানো হয়।  ওই দিনের হামলাকারীদের জেল হওয়া উচিত।
ট্রাম্প বলেছেন যে, বাইডেন এ ঘটনায় অনেক নির্দোষ মানুষের জীবন ধ্বংস করেছেন।
মুদ্রাস্ফীতির বিষয়ে ট্রাম্প বলেন, ‘বাইডেন মুদ্রাস্ফীতি ঘটাচ্ছেন। আমি তাঁকে মুদ্রাস্ফীতি ছাড়াই দেশ দিয়েছি।’
এর জবাবে বাইডেন বলেন, ‘মুদ্রাস্ফীতি না থাকার কারণ হলো অর্থনীতি গতিশীল ছিল না। আমি চাকরির সুযোগ তৈরি করে দিয়েছি।’
পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের অভিযুক্ত হওয়ার বিষয়টিও বিতর্কে তুলে আনেন বাইডেন। তিনি বলেন, ‘এখানে শুধুমাত্র একজন ব্যক্তি আছে যে একজন সাব্যস্ত অপরাধী। তাঁকে আমি এখন দেখছি।’
বিতর্কে উঠে আসে বাইডেনের বয়সের বিষয়টিও। এসময় মার্কিন প্রেসিডেন্টকে বলতে শোনা যায়, ‘আমি আমার ক্যারিয়ারের অর্ধেক সময় সবচেয়ে কমবয়সী হওয়ার কারণে সমালোচিত হয়েছি। এখন বেশি বয়সের কারণে সমালোচিত হচ্ছে। সে (ট্রাম্প) দায়িত্ব ছাড়ার পর আমি কি অর্জন করেছি তার সব কিছু দেখুন।’
বয়স নিয়ে প্রশ্ন করলে ট্রাম্প বলেন, ‘২৫,৩০ বছর আগে যেমন ছিলাম এখন আমি তেমন ভালো অবস্থাতেই আছি। আমার মনে হয়, আমি একটু হালকা।’
বিতর্কের শেষ দিকে বাইডেন জানান, তিনি আমেরিকানদের জন্য কর কমাতে চান। সেইসঙ্গে মুদ্রাস্ফীতির লাগামও টানতে চান।এসময় ইনসুলিনের দাম কমানো ও সুলভ মূল্যে চাইল্ডকেয়ার সংক্রান্ত সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট।
বিতর্কের একেবারে শেষে ট্রাম্প মন্তব্য করেন, ‘আমরা নরকে বাস করছি।’
এরপর ‘আমরা আমেরিকাকে আবারও মহান করে তুলব’ বলে নিজের বক্তব্য শেষ করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প।
উল্লেখ্য, বিশ্বজুড়ে নানা সংকটের মধ্যেই আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে মার্কিন রাজনীতি নিয়ে মানুষ বিভক্ত হয়ে পড়েছে। অনেক মার্কিন ভোটারের আশঙ্কা-নির্বাচনের পর সংঘাত ছড়িয়ে পড়তে পারে।
এদিকে নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদ এক বিবৃতিতে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র ও বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button