জাতীয়

লালমনিরহাটকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা

আশ্রয়ণ প্রকল্প-২-এর অধীনে পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে লালমনিরহাটে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ ঘোষণা দেন তিনি। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার মুইষামুড়ি এলাকায় সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পেরে দরিদ্র এসব মানুষ বেশ খুশি হয়েছেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, লালমনিরহাটে পাঁচটি পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন মোট ৫ হাজার ২৪০ জনকে পূনর্বাসনের করা হয়েছে। আজ পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে মোট ১ হাজার ৬২৩টি গৃহ হস্তান্তর করা হয়েছে।

মহিষামুড়ি আশ্রয়ণে ঘরের পাশাপাশি তাদের জীবনমান উন্নোয়নে অনেককে সেলাই মেশিন প্রশিক্ষণ, গরু মোটাতাজাকরণ ও মৎস্য চাষেরও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কৃষিবিভাগ থেকে পরিবারগুলোর জন্য করা হয়েছে পুষ্টিবাগান। বিদ্যুৎ বিভাগ পরিবারগুলোর মাঝে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ দিয়েছে। এছাড়াও জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর থেকে সুপেয় পানির জন্য নলকুপ স্থাপন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লালমনিরহাট-২ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদ ও লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য মতিয়ার রহমান এমপি।

অনুষ্ঠানে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন, পুলিশের রংপুর রেঞ্জের ডি আই জি আব্দুল বাতেন, লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহ, জেলা পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল,সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য সফুরা বেগম রুমি, লালমনিরহাটের পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান রাকিবুবুজ্জামান আহমেদ, হাতীবান্ধা উপজেলা পরিষদের চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু, কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button