জাতীয়

এমপি আনার হত্যা: আ’ লীগের নেতা আটক

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে আটক ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১১ জুন) বিকেল ৪টার দিকে রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে তাকে আটক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের একটি দল।

এদিকে, বিদেশের মাটিতে এমপি হত্যার মাস্টারমাইন্ড হিসেবে আছেন যুক্তরাষ্ট্র প্রবাসী আখতারুজ্জামান শাহিন।

এমন পটভূমিতে ঝিনাইদহের বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে চোখে চোখে রেখেছেন তদন্ত-সংশ্লিষ্টরা। যাদের সঙ্গে সখ্যতা ছিল যুক্তরাষ্ট্র প্রবাসী শাহিনের। তদন্ত-সংশ্লিষ্টদের নজরদারি থেকে বাদ যাচ্ছেন না; এমপি আনারের সঙ্গে বিরোধ আছে, এমন নেতারাও। যদিও চোরাকারবার কেন্দ্রিক দ্বন্দ্বসহ বেশ কয়েকটি ক্লু সামনে রেখে রহস্য ভেদের চেষ্টা চালাচ্ছেন তদন্তকারীরা।

অপর দিকে, মঙ্গলবার (১১ জুন) বিকেলে মিন্টো রোডের নিজ কার্যালয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, আনার হত্যাকাণ্ডের পর আসামিরা কার কার কাছে শেয়ার করেছে, তা তদন্ত চলছে। ছবি দিয়ে কেউ আর্থিকভাবে লাভবান হয়েছে কি না, কাদের মাধ্যমে আর্থিক লাভবান হয়েছে, সব বিষয় তদন্ত করে বের করা হচ্ছে। এছাড়া ঝিনাইদহের আরও কয়েকজন রাজনৈতিক নেতাকে নজরদারিতে রাখা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

হারুন অর রশীদ বলেন, কিলিং মিশনে যারা অংশ নিয়েছিল কলকাতা থেকে এমপি আনারের ছবি হোয়াটসঅ্যাপে কার সঙ্গে শেয়ার করা হয়েছে এবং এতে কোনো আর্থিক সংশ্লিষ্টতা ছিল কি না, সবকিছু তদন্ত চলছে।

হারুন বলেন, ‘সব তথ্য-উপাত্ত বিচার-বিশ্লেষণ করে মনে করেছি ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন, এ জন্য তাকে গ্রেফতার করে রিমান্ডে এনেছি। তার রিমান্ড চলছে, তাকে আমরা জিজ্ঞাসাবাদ করছি। ঘটনা ডিবি ওয়ারী বিভাগ তদন্ত করছে। বাংলাদেশে অপহরণ মামলা হয়েছে; অন্যদিকে ভারতে হত্যা মামলা হয়েছে। দুই দেশের উদ্দেশ্য অভিন্ন।’

ডিবিপ্রধান আরও বলেন, ‘বাংলাদেশে গ্রেফতার আসামি ও ভারতে গ্রেফতার আসামিদের সঙ্গে আমরা কথা বলেছি। হত্যাকাণ্ডের ঘটনায় মূল ঘাতক আমানুল্লাহ আমান ওরফে শিমুল ভূঁইয়াসহ অন্যরাও আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। হত্যাকাণ্ডটি ভারতে সংঘটিত হয়েছে এবং সব আসামি বাংলাদেশি। হত্যাকাণ্ডের পর প্রায় সব আসামি বাংলাদেশে চলে আসে।’

হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহিনের ব্যবহৃত দুটি গাড়ি জব্দ করা হয়েছে বলেও জানান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

অপর দিকে তদন্ত-সংশ্লিষ্ট সূত্র বলছে, হত্যার পরপরই ঝিনাইদহের কয়েকজন আওয়ামী লীগ নেতার মোবাইলে খুনিরা খুদে বার্তা পাঠায়। ‘মিশন সফল’ এটা তাদের বলা হয়। বিষয়গুলো নজরদারিতে রাখা হয়েছে।

গোয়েন্দা সূত্র জানিয়েছে, এমপি আনারকে হত্যার পর ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল গিয়াস আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুর মোবাইল ফোনে বার্তা পাঠানো হয়। আসামিরা তার ফোনে আনারের মরদেহের ছবি পাঠায়। একই ধরনের খুদে বার্তা পাঠানো হয় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর ফোনেও।

গোয়েন্দা সূত্র বলছে, জেলার সাবেক এক সংসদ সদস্যকে প্রায় একই ধরনের খুদে বার্তা দেওয়া হয়। কেন খুনিরা গিয়াস, মিন্টুসহ অন্যদের এ ধরনের বার্তা পাঠাল; সে বিষয় নিয়ে তদন্ত চলছে। হত্যা মিশনে তারা জড়িত ছিল, নাকি ফাঁসানোর জন্য অভিনব কৌশল হিসেবে তাদের খুদে বার্তা দেওয়া হয়; নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে। এছাড়া স্বর্ণ চোরাচালান নিয়ে বিরোধের জেরে আজিমকে হত্যা করে ‘এক ঢিলে দুই পাখি মারা’ হলো কি না, নিশ্চিত হতে নজর গোয়েন্দাদের।

Related Articles

Leave a Reply

Back to top button