জাতীয়

নবীন ফায়ারফাইটার সদস্যদের শৃঙ্খলার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নবীন ফায়ারফাইটার সদস্যদের শৃঙ্খলার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।

আজ রোববার ঢাকার মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে ৬৩তম ব্যাচের ফায়ারফাইটার, প্রথম ব্যাচের মহিলা ফায়ারফাইটার ও ৫৩তম ব্যাচের ড্রাইভারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বিশেষ অতিথি ছিলেন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, পরিচালকগণসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণ, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ, নবীন ফায়ারফাইটারদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ফায়ার সার্ভিসের ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ অর্জন এবং আজীবন রেশন বাস্তবায়নের কথা উল্লেখ করে তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সাফল্যের সাথে প্রশিক্ষণ সম্পন্ন করায় তিনি নীবন ফায়ারফাইটার ও ড্রাইভারদের আন্তরিক অভিনন্দন জানান।

তিনি বলেন, ‘সেবাধর্মী প্রতিষ্ঠানের কর্মী হিসেবে আপনাদের শৃঙ্খলার সাথে মানুষের জান-মাল রক্ষার পবিত্র দায়িত্ব পালন করতে হবে। প্রশিক্ষণকালে আপনারা নিজেদেরকে শারীরিক ও মানসিকভাবে যোগ্য করে গড়ে তুলেছেন। এখন নিজ নিজ কর্মস্থলে অর্পিত দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠার সাথে পালন করতে হবে।’

মন্ত্রী বলেন, দেশের কাক্সিক্ষত উন্নয়নের জন্য নারী-পুরুষের যৌথ অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। আগুন নেভানোর মতো চ্যালেঞ্জিং পেশায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা ‘ফায়ারম্যান’ পদের নাম ‘ফায়ারফাইটার’ করেছি। এর পরপরই প্রথমবারের মতো ফায়ার সার্ভিসে ১৫ জনকে নারীকে ফায়ারফাইটার হিসেবে নিয়োগ প্রদান করা হয়। অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে আপনারাও সাফল্যের স্বাক্ষর রাখবেন।

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন, ফিজিক্যাল ইনস্ট্রাাক্টর সেন্টু চন্দ্র সেন। অনুষ্ঠানের ধারা বর্ণনা করেন, উপসহকারী পরিচালক মো. শাহজাহান শিকদার, সিনিয়র স্টেশন অফিসার রায়হানুল আশরাফ ও ডা. মোস্তফা আব্দুর রহিম ও স্টেশন অফিসার আসাদুজ্জামান।

উল্লেখ্য, একই সময় রংপুর বিভাগ, খুলনা বিভাগ ও রাজশাহী বিভাগেও প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঢাকার ২১০ জন ফায়ারফাইটার, ১৫ জন মহিলা ফায়ারফাইটারসহ সব মিলিয়ে মোট ৪৫১ জন ফায়ারফাইটার ও ৮৪ জন ড্রাইভার সাফল্যের সাথে প্রশিক্ষণ শেষ করে কর্মস্থলে যোগদান করতে যাচ্ছেন।

Related Articles

Leave a Reply

Back to top button