ফিচারশুক্রবারের বিশেষ

লবণ দিয়ে তৈরি গির্জা!

লবন, যা আমাদের দৈনন্দিন জীবনে রান্নার কাজে ব্যবহৃত হয়ে আসছে। দেশে চট্টগ্রামে অতীতকাল থেকে সমুদ্রের পানি সেদ্ধ করে লবন উৎপন্ন করা হয়। এই লবণকে কেন্দ্র করে আমাদের দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে বৃহৎ লবন শিল্প গড়ে উঠেছে। যা সাদা সোনা হিসেবে পরিচিত। তবে এই লবন বা সাদা সোনা আমাদের দেশে শুধু রান্নার কাজে বা খাবারে ব্যবহৃত হলেও পৃথিবীতে রয়েছে লবণের তৈরী চার্চ।

আজকের শুক্রবারের বিশেষে জানবো পৃথিবীতে একমাত্র লবনের তৈরী চার্চের বিষয়ে। যার দেয়াল, গাঁথনি, বসার বেঞ্চ, সিঁড়ি সবটাই তৈরি লবণের।

অবস্থান:

দক্ষিণ আফ্রিকার কলোম্বিয়ার জিপাকোয়েরা শহরে অবস্থিত লবণের তৈরী এই গির্জা। যার নাম ‘সল্ট ক্যাথেড্রাল অব জিপাকুইরা’। এটি একটি রোমান ক্যাথলিক গির্জা।

মাটি থেকে প্রায় সাড়ে ছশো ফুট গভীরে রয়েছে একটি লবনের খনি। মাটির নিচে এই সল্ট ক্যাথিড্রাল শুধু দর্শনীয় নয়, স্থাপত্যের দিক থেকেও ছিল এক আশ্চর্য স্থান। প্রায় ১০ হাজার মানুষ একসঙ্গে প্রবেশ করতে পারে এ গির্জায়।

নির্মাণ ইতিহাস:

১৮১৫ সালে বাণিজ্যিক ভাবে লবন খননের কাজ শুরু হয় কলোম্বিয়ার জিপাকোয়েরা শহরে। মাটির তলায় খোঁড়া হয় একাধিক সুড়ঙ্গ ও গুহা। খনির কাজে বিষাক্ত গ্যাস, বিস্ফোরণ, দুর্ঘটনা লেগেই থাকত। তাই মাটির তলাতেই খনি শ্রমিকরা সুরক্ষার জন্য তাদের প্রতিদিনের প্রার্থনার জায়গা তৈরি করেছিলেন। সেই ছোট্ট প্রার্থনার জায়গাই পরে হয়ে উঠল অনেক বড় গির্জা। তবে শুরুতে বেশির ভাগ ক্ষেত্রেই খননের পরে পরিত্যাক্ত অবস্থাতেই পড়ে ছিল খনিগুলি।

১৯৫৩ সালের দিকে কলোম্বিয়া সরকারের উদ্যোগে সেই ছোট্ট প্রার্থনার জায়গাতেই তৈরী হয় সল্ট ক্যাথিড্রাল। তবে বেশ কিছু সমস্যার জন্য ১৯৯০ সালে জনগণের জন্য গির্জাটিকে বন্ধ করে দেয়া হয়। তবে পরে একে নতুন করে তোলে কলোম্বিয়া সরকার।

১২৭ জন খননকারী ও স্থপতিকে নিয়ে গিয়ে ফের কাজ শুরু করা হল মাটির নিচে। আগে যে জায়গায় গির্জাটি ছিল, তার চেয়েও ২০০ ফুট নিচের থেকে তৈরি করা হয় নতুন গির্জাটি।

প্রায় ২৫ হাজার টন লবনপাথর সরিয়ে তৈরি করা হয়েছিল নতুন একটি সুরঙ্গপথ।

প্রায় পাঁচ বছর লেগেছিল দেওয়ালের গায়ে ক্রুশটুকু খনন করতেই।

গির্জাটির বৈশিষ্ট্য:

 

গির্জাটির রয়েছে মোট তিনটি নেভ। তারা একটি ফাটল দ্বারা আন্তঃসংযুক্ত, যা যিশুর জন্ম, জীবন এবং মৃত্যুকে প্রতিনিধিত্ব করে।

 

এতে মোট ১৪টি স্টেশনে ভাগ করে সেখানে দেখানো রয়েছে, যীশুখ্রিষ্টের জীবনের প্রত্যেকটি ধাপ। গির্জার মূল নেভের মধ্যে রয়েছে সুবিশাল একটি মনুমেন্টাল ক্রুস। এছাড়া প্রতিটি স্টেশনে একটি ক্রস এবং বেশ কয়েকটি হাঁটুর বেঞ্চ রয়েছে। পুরোটাই তৈরি লবনপাথর দিয়েই।

সেসঙ্গে রয়েছে চারটি বড় নলাকার কলাম, যা চারটি ধর্মপ্রচারকদের প্রতিনিধিত্ব করে।

গম্বুজ:

প্রধান প্রবেশ পথের শেষ প্রান্তে অবস্থিত এটি। এখান থেকে, দর্শনার্থীরা বাস রিলিফ ক্রস চেম্বার, বারান্দা এবং নারথেক্স গোলকধাঁধায় নেমে আস্তে পারে।

বেশিরভাগ স্থান এবং ভাস্কর্যগুলি হ্যালাইট বা লবন পাথর থেকে খোদাই করা হয়েছে।

তবে সৌন্দর্য বৃদ্ধিতে কিছু মূর্তি মার্বেল থেকে তৈরি করা হয়েছে এই ঐতিহাসিক গির্জাটিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button