জাতীয়

নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পেলেই কাজ বন্ধের হুঁশিয়ারি তাপসের

নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর গুলিস্তান শহীদ মতিউর পার্কস্থ (মহানগর নাট্যমঞ্চ) ড. কাজী বশির মিলনায়তনের সংস্কার কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তাপস বলেন, গবেষণালব্দ বিভিন্ন ফলাফল ও জরিপে আমরা দেখেছি নির্মাণাধীন ভবনগুলো এডিস মশার প্রজননস্থল হিসেবে বড় ধরনের একটি আখড়ায় পরিণত হয়। সুতরাং ডেঙ্গু নিয়ন্ত্রণে ভবন নির্মাণ সংশ্লিষ্ট ডেভেলপার প্রতিষ্ঠান বিশেষ করে রিহ্যাবের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। যারা এ কাজে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে এবার আমরা কঠোর থেকে কঠোরতর হবো। এডিস মশার লার্ভা পেলে শুধু জরিমানা নয়, প্রয়োজনে নির্মাণ কাজই বন্ধ করে দেয়া হবে।

মে মাস থেকেই অভিযান পরিচালনা করা হবে জানিয়ে মেয়র বলেন, আসন্ন এডিস মশার মৌসুমকে সামনে রেখে আমাদের যে কর্মপরিকল্পনা ও সূচি রয়েছে, সে অনুযায়ী মে মাসে আমরা পুলিশ  প্রশাসন, রাজউক, রেলওয়ে, গণপূর্ত অধিদফতরসহ বিভিন্ন পর্যায়ের অংশীজনদের সঙ্গে মতবিনিময় করব। এর মূল উদ্দেশ্য, তাদের নিয়ন্ত্রণাধীন যে সব স্থাপনা ও আবাসন রয়েছে সেগুলো যেন নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে। কোথাও যেন পানি জমতে দেয়া না হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button