জেলার খবর

বাঁশের ভেলায় ভেসে জীবিকা নির্বাহ

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি :  অসংখ্য বাঁশ বেঁধে তৈরি হয়েছে ভেলাটি। আদতে সেটা বাঁশের ভেলা। যাত্রী বলতে সবাই বাঁশের ভেলার শ্রমিক। কক্সবাজার চকরিয়া মাতামুহুরি নদীর সুরাজপুর মানিকপুর এলাকায় দেখা মিলেছিল যাত্রাবিরতিতে থাকা ভেলার যাত্রীদের। তাঁদের দায়িত্ব ভেলাটি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া। সেইসব গন্তব্য স্থান চকরিয়া, রামু, কক্সবাজার। তবে বাঁশের ভেলার সর্বশেষ গন্তব্য চট্টগ্রাম। গন্তব্যে পৌঁছা পর্যন্ত বাঁশের ভেলাতেই কাটবে ভেলাবাসী ছয়জনের দিন-রাত।

শ্রমিকদলের প্রধান মো. নূর হোসেন নিউজনাউ বাংলাকে বলেন, দীর্ঘ ভেলাটায় বাঁশের সংখ্যা ২৫ হাজার। তিনি তরকারি রান্না করছিলেন। ব্যস্ততার মধ্যেও দু-একটি কথা বলে যাচ্ছিলেন আগ্রহভরে। ৩৫ বছর বয়সী নূর হোসেনের বাড়ি লামা পৌরসভায়। ছয় বছর ধরে বাঁশের ভেলা পৌঁছে দেওয়ার কাজ করছেন। তাঁর আরেক সঙ্গী কালা সোনা চাকমা। ২৮ বছর বয়সী এই তরুণও রান্না করছিলেন। পলিথিন দিয়ে তৈরি অস্থায়ী ঘরে (পং নামে পরিচিত) রান্নার জন্য পাতিলে চাল তুলে দিচ্ছিলেন। বাকি চারজন নদীতে গোসলে ব্যস্ত। তাঁদের কাছ থেকে জানা গেল, লামা আলীকদম, বান্দরবান সংরক্ষিত বনাঞ্চল থেকে বাঁশগুলো কাটা হয়। তারপর পাহাড় থেকে বিভিন্ন ছড়া দিয়ে মাইনী নদীতে আনা হয়। নদীতে বাঁশ আনার পর ভেলা তৈরির শ্রমিকেরা ৫০টি বাঁশ সংযুক্ত করে একটি ভেলা তৈরি করেন।

দুটি ভেলা পাশাপাশি করে সারিবদ্ধভাবে একটির সঙ্গে আরেকটি বেঁধে লম্বা ভেলা তৈরি করা হয়। মো. আরাফাত নামের এক ভেলাশ্রমিক বললেন, ‘এ কাজে আমরা তিন শতাধিক শ্রমিক কাজ করি। কিন্তু কাগজকলের দুরবস্থার কারণে এখন আর তেমন একটা বাঁশ নদীপথে যায় না। আমরা শ্রমিকেরা অনেকটা বেকার ও মানবেতর জীবন কাটাচ্ছি।’ এই ভেলার শ্রমিকসরদার সমর বিজয় চাকমা। তিনি জানালেন, নদীতে পানি থাকলে প্রতি হাজার বাঁশ নির্দিষ্ট স্থানে পৌঁছে দিলে মজুরি পান ৪ হাজার টাকা। সময় লাগে ৬ থেকে ৮ দিন। পানি কম থাকলে মজুরি পান ৫ থেকে ৬ হাজার টাকা। তখন সময় লাগে ১০ থেকে ১২ দিন। এই কটা দিন সুখে-দুঃখে সবাই থাকেন পরিবারের সদস্যের মতো। যেমনটি নূর হোসেন বলে গেলেন, ‘ভেলায় আমরা ২ জন বাঙালি, ৪ জন পাহাড়ি। তবে আমরা ভাইয়ের মতো। ১০-১২ দিন একই সঙ্গে থাকব, একই রান্না খাব।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button