অর্থ বাণিজ্য

প্রণোদনা ঋণ না দিলে ব্যাংকের সরকারি আমানত প্রত্যাহারের দাবি:এফবিসিসিআিই

করোনা পরিস্থিতিতে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজে যে সব ব্যাংক ঋণ দিতে আগ্রহী নয়, সে সব ব্যাংক থেকে সরকারি আমানত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআিই-এর সভাপতি শেখ ফজলে ফাহিম।

শনিবার (২৭ জুন) মতিঝিলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার কর্মাস অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) কার‌্যালয়ে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিতভাবে সরকারের প্রতি এ দাবি জানান তিনি।

তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে দেশের শিল্প খাতের জন্য প্রধানমন্ত্রী প্রায় ১ লাখ কোটি টাকার প্রণোদনা ঋণের প্যাকেজ ঘোষণা করেছেন। এই প্রকল্পের আওতায় তিনি দেশের সব ব্যাংককে উদ্যোক্তা ও শিল্পমালিকদের মধ্যে ঋণ বিতরণ করার নির্দেশনা দিয়েছেন। কিন্তু যে সব ব্যাংক এই প্যাকেজের আওতায় ঋণ বিতরণ করছে না, তাদের সরকারি আমানত প্রত্যাহার করা হোক এবং তা যে সব ব্যাংক প্যাকেজের আওতায় ঋণ বিতরণ করছে তাদের দেওয়া হোক।

প্যাকেজে ঋণ বিতরণকারী ব্যাংকগুলোর ক্ষেত্রে আগামী অর্থবছরে ১ শতাংশ করপোরেট কর মওকুফ করার দাবিও জানান এফবিসিসিআই সভাপতি। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে শনিবার অর্থমন্ত্রীর কাছে একটি লিখিত প্রস্তাবনা পাঠানো হবে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button