জাতীয়

২০২১ সালে কমবে ছুটি; বাড়তে পারে শিক্ষাবর্ষ

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে চলতি বছরের শিক্ষাবর্ষ যেতে পারে আগামী বছর। আর ২০২১ সালের শিক্ষাবর্ষে ছুটি কমানোর চিন্তা করছে সরকার।

এছাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিকালীন বাসায় বসে সংসদ টিভি এবং অনলাইনে প্রচারিত ক্লাসে যেসব শিক্ষার্থী অংশ নিতে পারছে না, তাদের ইলেকট্রনিক ডিভাইস দেওয়ার চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (২৭ জুন) শিক্ষা বিটের সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনায় শিক্ষার চ্যালেঞ্জ এবং উত্তরণে করণীয়’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এ ভাবনার কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ক্লাস চলছে টিভি এবং অনলাইনে। উচ্চশিক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোও অনলাইন ক্লাসের দিকে যাচ্ছে। তবে শতভাগ শিক্ষার্থীর কাছে পৌঁছানো যাচ্ছে না, পরীক্ষাও আটকে আছে।

শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, তা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা জানি না; আগস্টে কী খুলতে পাবর, সেপ্টেম্বরে খুলতে পারব, কবে খুলতে পারব আমরা কিন্তু জানি না। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সবচেয়ে বড় ব্যাপারটি হলো- যখন একজন আমরা কেউ রাস্তায় বের হই, নিশ্চয়ই ঝুঁকি নিয়ে বের হই। কিন্তু আমরা যখন একটা শিক্ষাপ্রতিষ্ঠানে যাব, সেখানে শিক্ষার্থীদের যে বয়স তাদের অধিকাংশের ক্ষেত্রে হয় তো তারা যে আক্রান্ত হয়েছেন, সেটির বহিঃপ্রকাশ থাকবে না। কিন্তু তারা তাদের পরিবারে বয়স্ক বা অসুস্থদের ঝুঁকির মধ্যে ফেলে দেবে। সে রকম আমরা কিন্তু বিরাট একটা ঝুঁকির মধ্যে ফেলে দেব।

‘আমরা এই কোটি কোটি শিক্ষার্থী, কোটি কোটি পরিবার- তাদের নিশ্চয়ই এই স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলতে পারি না। সে জন্য আমাদের শিক্ষাটাকে এগিয়ে নিয়ে যেতে হবে ভিন্নভাবে। সেটি ভাবতে হবে। কিন্তু এই মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো কোনো অবস্থাই নেই। আমাদের অবস্থা পর্যবেক্ষণ করতে হবে, তারপরে বুঝব যে কবে খোলা যাবে।’

শিক্ষামন্ত্রী বলেন, যদি অনেক দেরি হয়, আমাদের শিক্ষাবর্ষকে কী জানুয়ারি-ডিসেম্বরের মধ্যেই সীমাবদ্ধ রাখব? না-কি আগামী বছরের এক মাস, দুই মাস, তিন মাস; এই শিক্ষাবর্ষে অন্তর্ভুক্ত করে ফেলব? পরের শিক্ষাবর্ষ তাহলে নয় মাসে হয়ে যাবে। আমরা কিন্তু ভাবছি, প্রস্তুতির মধ্যে রাখছি। এই অনিশ্চয়তার মধ্যে একেবারে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত নেওয়া এই মুহূর্তে কোনোভাবেই সম্ভব না।

‘হিসাব করে দেখেছি বছরে ১৪০-১৪২ দিনের বেশি পাঠদান করতে পারি না। এত ধরনের ছুটি ও অনুষ্ঠানাদি থাকে। করোনার কারণে যে দিনগুলো হারিয়ে ফেলেছি তখন আমাদের বাকি ছুটিগুলো বাদ দিয়ে হলেও শিক্ষার্থীদের শিক্ষা-গবেষণায় ঠিক জায়গায় রাখতে পারি, সেটি আগামী শিক্ষাবর্ষে চেষ্টা করব।’

সিলেবাস কমিয়ে পরীক্ষা নেওয়ার বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আমরা গভীরভাবে পর্যালোচনা করেছি। একটি ক্লাসে পরীক্ষা নেওয়াটাই মূল উদ্দেশ্য নয়। পরবর্তী ক্লাসের সিলেবাস যেন বুঝতে সুবিধা হয়। পরীক্ষা হলো সাধারণ একটা অ্যাসেসমেন্ট পরবর্তী ক্লাসে যাওয়ার জন্য। এবার অনেক দিন আমাদের চলে গেছে, আমরা যখন খুলব তখন কীভাবে পরবর্তী ক্লাসের জন্য অত্যাবশ্যকীয় বিষয় যেগুলো আছে, সেগুলো নিয়ে কাজ করছি।

‘বছরে ১০০ দিনের বেশি সরকারি ছুটি এবং অন্যান্য কার্যক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ থাকে। প্রয়োজনে এই সংখ্যা আগামী শিক্ষাবর্ষে কমিয়ে যেন সময় বেশি দিতে পারি, সেটা নিয়ে কাজ করছি। শুধু মাধ্যমিক নয়, সব পর্যায়ে। যে তারিখে পরীক্ষা নেওয়ার কথা সেগুলো একটু সিফট করা, এডজাস্ট করা।’

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিকে প্রায় ১০ লাখ শিক্ষার্থী, যাদের কাছে আমরা কোনোভাবে পৌঁছাতে পারছি না, তাদের ব্যাপারে আমরা চিন্তা করেছি, কীভাবে কোনো একটা ডিজিটাল ডিভাইস তাদেরকে (দেয়া যায়), সেটিতে অনলাইনের প্রয়োজন নেই। ওটার মধ্যে ইনপুট দিয়ে দিতে পারি কি-না, সে ব্যপারে আমরা চিন্তা-ভাবনা করছি।

তিনি বলেন, ডিভাইস কেনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লোন দেওয়া যায় কি-না, কোনো কোনো বিশ্ববিদ্যালয় ইন্টারনেটের খরচ দিচ্ছে। লোন দিচ্ছে। এই দুর্যোগে সবাইকে এগিয়ে আসতে হবে।

গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরে মাধ্যমিক স্তরে ২৯ মার্চ থেকে টিভিতে ক্লাস সম্প্রচার শুরু করে শিক্ষা মন্ত্রণালয়।

টেলিভশন বা অনলাইনের মাধ্যমে সবার কাছে ক্লাস পৌঁছানো যাচ্ছে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি। টেলিভিশন এবং মোবাইল ফোনে যাদের এক্সেস আছে তারাও পাচ্ছে। জরিপে এসেছে, প্রায় ৯০ ভাগ শিক্ষার্থী ক্লাসগুলোতে এক্সেস করতে পারছে। আমরা ১০ ভাগের কাছে পৌঁছাতে পারছি না। তাহলে এই ১০ ভাগকে পেছনে ফেলে রেখে এগিয়ে যাবার কথা ভাবতে পারি না। আমরা তাদের কীভাবে অন্তর্ভুক্ত করব?

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে টোল ফ্রি লাইন-৩৩৩৬, যাদের কাছে কোনোভাবে পৌঁছাতে পারছি না, তাদের কাছে পৌঁছাবার চেষ্টা করছি। এই লাইনের কাজ হয়ে গেছে, শিগগিরই হয়তো চালুও হয়ে যাবে। তারা শিক্ষকদের সঙ্গে নির্দিষ্ট সময়ে কথা বলে কোথায় সমস্যা আছে, কোথায় বুঝতে অসুবিধা হচ্ছে সেটি তারা করতে পারবে।

ক্লাসের জন্য কমিউনিটি রেডিও ব্যবহারের বিষয়েও কাজ চলছে জানিয়ে শিক্ষামন্ত্রী জানান, একইসঙ্গে আমাদের প্রতিটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, প্রতিটি ইউনিয়নে তথ্যসেবা কেন্দ্র আছে। সেগুলোকে আমরা কাজে লাগাতে পারি।

শিক্ষামন্ত্রী আরও জানান, আমরা ইতোমধ্যে বিভিন্ন টেলিকম কোম্পানির সঙ্গে কথা বলছি, শিক্ষা ক্ষেত্রে যে প্ল্যাটফর্মগুলো ব্যবহার হবে, কী করে সেগুলো থেকে বিনামূল্যে না হলে অতি অল্পমূল্যে সেবা পেতে পারি তা নিয়ে আলাপ-আলোচনা চলছে। আমি ইন্টারনেটে বাড়তি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছি এবং আমার বিশ্বাস প্রত্যাহার হয়ে যাবে। কারণ, অনলাইন এডুকেশনে ইন্টারনেট প্রয়োজন।

অনলাইন শিক্ষার দিকে যাচ্ছি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অনলাইন এডুকেশনের ক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় বাধা আমাদের ‘মাইন্ড সেট’। এই ‘মাইন্ড সেট’ বাধাকে দূর করতে হবে। সবাই এক রকম দক্ষ না হলেও চেষ্টা করলে সেই দক্ষতা অর্জন খুবই কষ্টসাধ্য বা সময় সাপেক্ষ ব্যাপার নয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেন, ৮৫-৯০ ভাগ শিক্ষার্থীর কাছে কোনো না কোনো ডিভাইস আছে। বাকি যারা আছে, তাদের কীভাবে ডিভাইস দেওয়া যায়, আশা করছি একটা ভালো ফলাফল হবে। ক্লাসের জন্য ইন্টারনেট চার্জ যেন না নেওয়া হয়, সে জন্য কাজ চলছে। আমরা আইসিটি ব্যবহার করে শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে চাই। শুধু তা করোনাকালীন নয়। এটা পরবর্তীতে যাতে ব্যবহার করা যায়, সে ব্যবস্থাও।

মোবাইল ফোন কোম্পানিগুলো রমরমা বাণিজ্য করছে জানিয়ে গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, তারা কেন সিএসআর নিয়ে এগিয়ে আসছে না? ইন্টারনেটের খরচ বাড়িয়ে তা হবে না। ডিজিটাল কনটেন্ট ইউনিফর্ম যেন থাকে সেজন্য বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করেই তৈরি করতে হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর হোসেন বলেন, অনলাইন বা টিভি ক্লাস দেখতে পারছে কি-না, তা নিয়ে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের তাদের ছাত্রদের দেখভাল করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button