অর্থ বাণিজ্যপুঁজিবাজার

পরিচালকের দপ্তরে সার্ভেইল্যান্স সংযোগ চক্রের মাধ্যমে নয়, প্রয়োজনেই দেওয়া হয়েছে

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সার্ভেইল্যান্স বিভাগের পরিচালকের দপ্তরে বিদ্যমান সংযোগ কোনো চক্রের মাধ্যমে নয়, বরং দাপ্তরিক প্রয়োজনেই দেওয়া হয়েছে বলে জানিয়েছে।

আজ সোমবার (১ এপ্রিল) বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সূত্র জানিয়েছে, ৩১ মার্চ ও ১ এপ্রিল ২০২৪ তারিখে একটি জাতীয় দৈনিক পত্রিকার প্রথম পাতায় ‘পুঁজিবাজারে নজরদারি সফটওয়্যার: গোপন তথ্যভান্ডারে অবৈধ সংযোগ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন এবং ‘সাভিইল্যান্স অনিরাপদ হলে আস্থা হারাবে শেয়ারবাজার’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন দুটির বিষয়ে শেয়ারবাজার সংশ্লিষ্টদের স্পষ্ট করতে বক্তব্য দিয়েছে বিএসইসি।

বিএসইসির বক্তব্য নিম্নরূপ: কমিশনের সার্ভেইল্যান্স ডিপার্টমেন্ট পুঁজিবাজারে প্রতিদিনের লেনদেন পর্যবেক্ষণ অথবা নজরদারি করে থাকে। দাপ্তরিক প্রয়োজনে অর্পিত দায়িত্বেরকারণে বিএসইসি’র পরিচালক (সার্ভেইল্যান্স) কমিশনের সার্ভেইল্যান্স সংক্রান্ত ডাটা অথবা তথ্য পর্যালোচনাপূর্বক কমিশনে বিভিন্ন ধরণের প্রয়োজনীয় রিপোর্ট উপস্থাপন কাজের নেতৃত্ব প্রদান করেন। পুঁজিবাজার সংক্রান্ত সকল তথ্য স্পর্শকাতর হওয়ায় অন্যান্য বিষয়ের ন্যায় সার্ভেইল্যান্স ডিপার্টমেন্টের সকল ডাটা অথবা তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা কমিশন কর্তৃক সার্বক্ষনিকভাবে নিশ্চিত করা হয়। পরিচালক (সার্ভেইল্যান্স) এর বিদ্যমান সংযোগটি কোন চক্রের মাধ্যমে নয় বরং দাপ্তরিক প্রয়োজনেই প্রদান করা হয়েছে এবং যা সুদীর্ঘকাল যাবত বলবৎ রয়েছে।

তাই সংশ্লিষ্ট সকলকে উক্ত সংবাদে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করা যাচ্ছে। এছাড়া প্রকাশিত সংবাদে তথ্য পাচার সংক্রান্ত যে বিষয়টি আলোচনায় এসেছে তা রহিত করার নিমিত্তে কোন সুনিদিষ্ট তথ্য থাকলে প্রমাণকসহ কমিশনকে অবহিত করতে অনুরোধ করা যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button