জাতীয়

সমাজসেবায় একুশে পদক পেলেন ‘দই বিক্রেতা’ জিয়াউল হক

এ বছর সমাজসেবায় বিশেষ অবদান রাখার জন্য একুশে পদক পেয়েছেন ‘বেচি দই, কিনি বই’ খ্যাত সাদা মনের মানুষ জিয়াউল হক।

গত মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে, ২০২৪ সালের একুশে পদক পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এখান থেকে জিয়াউল হকের একুশে পদক পাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

পেশায় তিনি একজন সাধারণ দই বিক্রেতা হলেও তার নেশা সমাজসেবা। তবে তার শুরুটা এতটা সহজ ছিল না।

৯১ বছর বয়সী জিয়াউল হক, চাঁপাইনবাবগঞ্জ জেলার সীমান্তঘেঁষা ভোলাহাট উপজেলার মুসরিভূজা গ্রামের বাসিন্দা। তার বাবার নাম মরহুম তৈয়ব আলী মোল্লা এবং মায়ের নাম শরীফুন নেছা।

প্রথম স্ত্রীর মৃত্যুর পর বর্তমানে তিনি বটতলা গ্রামে দ্বিতীয় স্ত্রীকে নিয়ে বসবাস করছেন। লেখাপড়া করেছেন ৫ম শ্রেণি পর্যন্ত। বাবা-মায়ের মৃত্যুর পর পরিবারের দায়িত্ব কাঁধে নেন তিনি। এরপর ১৯৬৯ সাল থেকে তিল তিল করে গড়ে তোলেন তার পারিবারিক লাইব্রেরি। পাশাপাশি নিজে দরিদ্র্যতার সঙ্গে আজীবন লড়াই করে নিরবচ্ছিন্নভাবে সমাজসেবা করে যাচ্ছেন।

মনের ইচ্ছে থাকলে জয় কড়া যায় দারিদ্রতাকেও জয় করা যায়, জিয়াউল হক তার উজ্জ্বল দৃষ্ট্রান্ত।

কারণ তিনি তার দই বিক্রির টাকায় তৈরি করেছেন লাইব্রেরি। এছাড়া স্কুল ও কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেওয়াসহ সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে নিয়মিত অনুদান দেন জিয়াউল হক। তাই তাকে সবাই চেনে সাদা মনের মানুষ হিসেবে।

তার মতো অর্থের অভাবে যেন আর কারও পড়াশোনা বন্ধ না হয়, সেজন্য তিনি দরিদ্র শিখশার্থীদের সহায়তা করছেন। দ‌ই বিক্রির লাভের টাকার অংশ বিশেষ জমিয়ে ব‌ই কিনে পড়তে দিতেন। এভাবেই তিনি এলাকার দরিদ্র ঝরে পড়া শিক্ষার্থীদের পাশে দাঁড়ান। একজনের ব‌ই পড়া শেষ হলে ব‌ই নিয়ে গিয়ে দিতেন আরেকজনকে পড়তে। দিনে দিনে তার ঘরে ব‌ইয়ের সংগ্রহ বাড়তে থাকে। পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বই দিয়ে তিনি গড়ে তুলেছেন পাঠাগার।

বর্তমানে তার পাঠাগারের বইয়ের সংখ্যা প্রায় ১৪ হাজার। সরকার বিনামূল্যে স্কুল পর্যায়ে বই বিতরণ শুরু করলে তিনি কলেজ শিক্ষার্থীদের ব‌ই কিনে দিতেন এবং পড়াশোনার খরচে অর্থ সহায়তা শুরু করেন। তার এই উদ্যোগ সফল করতে চাঁপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকার বিত্তবানসহ প্রবাসীরা তাকে অর্থসহায়তা করেন।

তাদের অনুদান ও নিজের আয় থেকে শিক্ষা সহায়তার পাশাপাশি এলাকার দরিদ্র মানুষদের গৃহ নির্মাণ, নলকূপ স্থাপন, বিভিন্ন প্রতিষ্ঠানে অর্থদান ও ঈদ উপলক্ষে নতুন জামা কাপড় দিয়ে সমাজসেবায় রেখেছেন অনন্য অবদান।

একুশে পদকের মনোনয়ন ঘোষণার পরের দিনেও দই বিক্রি করতে যান বাড়ি থেকে ১০ কিমি দূরে রহনপুর বাজারে।

জিয়াউল হক বলেন, ২০২৪ সালের একুশে পদকপ্রাপ্তদের তালিকায় আমার নামও রয়েছে। বিষয়টি মঙ্গলবার (১৩) ফেব্রুয়ারি বিকেলে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের একজন উপ-সচিব আমাকে জানান। এতে আমি ভীষণ আনন্দিত। আমার সমাজসেবা করার আগ্রহ আরও বেড়ে গেলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button