অর্থ বাণিজ্যজাতীয়

প্রতিরক্ষায় খাতে বরাদ্দ বাড়ালো সরকার

করোনা পরিস্থিতি মোকাবিলা, মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতি পুনরুদ্ধারে জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

এর মধ্যে প্রতিরক্ষা খাতে বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় এবার ৩ হাজার ৭৮১ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট উত্থাপনে জানান , ১২ শতাংশ ব্যয় বাড়িয়ে ২০২১-২০২২ অর্থবছরের জন্য উত্থাপিত দেশের সর্ববৃহৎ বাজেটে প্রতিরক্ষা খাতে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ৩৭ হাজার ৬৯০ কোটি ৯৪ লাখ ৫০ হাজার টাকা।

তিনি বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই বরাদ্দ থেকে বাহিনীগুলোর ব্যবস্থাপনায় ব্যয় করা হবে। স্থল, জল, আকাশসীমা ও সমুদ্রসীমা রক্ষা সংক্রান্ত কাজগুলো করা হবে এই বরাদ্দ থেকে। সেনা, নৌ ও বিমান বাহিনীর বাজেট ব্যবস্থাপনা আইন ও বিধি-বিধান সংক্রান্ত কার্যাবলি ও পূর্ত কার্যক্রমসহ সামরিক ভূমি ব্যবস্থাপনা এরমধ্যে রয়েছে।’

২০২০-২১ অর্থ বছরে প্রতিরক্ষা খাতে সংশোধিত বাজেট ছিল ৩৩ হাজার ৫০০ কোটি টাকা। আর ওই অর্থ বছরে এ খাতে প্রস্তাবিত বরাদ্দ ছিল ৩৪ হাজার ৪২৭ কোটি টাকা।

এবার সশস্ত্র বাহিনী বিভাগের জন্য আলাদা ৪৪ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। যেখানে গত অর্থবছরে বরাদ্দ ছিল ৩৯ কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button