অর্থ বাণিজ্য

অসৎ ব্যবসায়ীদের কঠোর হুঁশিয়ারি দিলেন অর্থমন্ত্রী

অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পাশাপাশি সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়া হবে জানিয়েছেন মন্ত্রী।
শুক্রবার (২৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৪ উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর এই অনুষ্ঠানের আয়োজন করে।
অর্থমন্ত্রী বলেন, বাড়তি রাজস্ব আদায়ে আইনের প্রতি শ্রদ্ধাশীল সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়া হবে। কিন্তু অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। রফতানির আড়ালে মুদ্রা পাচার রোধে এনবিআরকে আরও কঠোর হওয়ার নির্দেশ তিনি।
রাজস্ব বোর্ডকে দেশের অর্থনৈতিক অগ্রগতির মূল চালিকাশক্তি উল্লেখ করে তিনি বলেন, অর্থনৈতিক সব সূচকে বাংলাদেশের দুর্বার অগ্রগতি সাধিত হলেও এখনো আমাদের কর জিডিপি রেশিও সন্তোষজনক নয়। আমি আশা করি জাতীয় রাজস্ব বোর্ড কর জিডিপির অনুপাত বাড়াতে সচেষ্ট হবে।
আবুল হাসান মাহমুদ আলী বলেন, কাস্টমের অন্যতম প্রধান কাজ বাণিজ্য সহজীকরণ। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের ধারাবাহিকতায় কাস্টমস সত্যিকার অর্থেই স্মার্ট হয়ে গড়ে উঠবে। পূর্ণাঙ্গ অটোমেশনে নজর দিতে হবে।
মন্ত্রী বলেন, এ দায়িত্ব পালনে কাস্টমসের সক্ষমতা বাড়ানো খুবই জরুরি। আশা করছি কাস্টমস এ দিকটিতে বিশেষভাবে নজর দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button