আন্তর্জাতিক

৫ ইসরায়েলি বন্দির মরদেহ বেরিয়ে এলো টানেল থেকে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের একটি টানেল থেকে পাঁচ ইসরায়েলি বন্দির মরদেহ উদ্ধারের দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী আইডিএফ। উত্তর গাজায় অভিযান চালিয়ে হামাস যোদ্ধাদের একটি টানেল উদঘাটনের পর সেখান থেকে এসব বন্দির মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর রয়টার্সের।
ইসরায়েলি সেনাবাহিনী জানায়, উত্তর গাজায় অভিযান চালিয়ে তারা হামাস যোদ্ধাদের একটি টানেল আবিষ্কার করে। এ সময় সেখানে পাঁচ বন্দির মরদেহ উদ্ধার করে ইসরায়েলি সেনারা। নিহত পাঁচ বন্দির মধ্যে তিনজন ইসরায়েলি সেনা সদস্য ও দুজন বেসামরিক নাগরিক।
আইডিএফ-এর টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, কংক্রিটের তৈরি অন্ধকার টানেলটি একটি সাদা টাইলস করা বাথরুম ও একটি অফিস কক্ষের সঙ্গে প্যাসেজ দ্বারা সংযুক্ত।
এ ভিডিও প্রকাশের পর প্রশ্ন উঠেছে এসব বন্দি কীভাবে মারা গেছেন। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হাগারি জানান, বন্দিদের মৃত্যু কীভাবে হয়েছে তা জানতে ময়নাতদন্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর বন্দিদের পরিবারের কাছে মৃত্যুর কারণ জানানো হবে।
গত সপ্তাহে এদের মধ্যে তিন বন্দির একটি ভিডিও প্রকাশ করেছিল হামাস। যেখানে বন্দিদের মধ্যে তিনজনকে জীবিত দেখা যায়। হামাস জানায়, পাঁচ ইসরায়েলি বন্দিকে জীবিত রাখতে তাদের সদস্যরা চেষ্টা করেছেন। তবে ইসরায়েলি হামলায় তারা নিহত হয়েছেন।
গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে প্রায় ১১৪০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button