আন্তর্জাতিক

কানাডীয়দের জন্য ই-ভিসা চালু করল ভারত

অবশেষে বরফ গলছে দিল্লি-অটোয়া সম্পর্কের। দুই মাস বন্ধ থাকার পর কানাডীয়দের জন্য ই-ভিসা চালু করলো ভারত। বুধবার (২২ নভেম্বর) থেকে এই পরিষেবা আবার শুরু হয়েছে। গত ২১ সেপ্টেম্বর থেকে এই ভিসা সেবা বন্ধ ছিল।
বুধবার (২২ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
এর আগে খালিস্তান ইস্যু নিয়ে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরেই অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছিল ভারত।
চলতি বছরের জুন মাসে কানাডায় খালিস্তানি নেতা হারদীপ সিং নিজ্জারকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডে ভারতীয় সরকার জড়িত বলে গত মাসে পার্লামেন্টে এক বক্তব্যে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
তবে ভারত ট্রুডোর এই দাবি নাকচ করে দেয়। তবে এরপরই দেশ দুইটির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা।
জবাবে ভারত সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে। শুধু তাই নয়, কানাডীয় নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেয়।
এরপর অক্টোবর মাসের শুরুর দিকে কানাডার আরও ৪১ কূটনীতিককে সরিয়ে নিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের প্রতি আহ্বান জানায় ভারত। এই আল্টিমেটামের পর নয়াদিল্লি থেকে ধীরে ধীরে কূটনীতিক সরিয়ে নিতে থাকে অটোয়া।
তবে এখন আবার কানাডীয়দের জন্য ই-ভিসা চালু হওয়ায় দুই দেশের সম্পর্কের শীতলতা কাটতে চলেছে বলে মনে করছেন অনেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button