রাজনীতি

আ.লীগের সঙ্গে জোট বাঁধতে ইসিতে ৪ দলের আবেদন

আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আবেদন জানিয়েছে চারটি দল।

দলগুলো হলো: হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), রাশেদ খান মেননের নেতৃত্বাধীন ওয়ার্কার্স পার্টি, আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি) ও দিলীপ বড়ুয়ার নেতৃত্বাধীন সাম্যবাদী দল।

শনিবার (১৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এখন পর্যন্ত এই চার দল নৌকা প্রতীকে নির্বাচনে যাওয়ার আবেদন করেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধ হয়ে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোকে শনিবারের মধ্যে জানাতে বলেছিল নির্বাচন কমিশন (ইসি)। ইসির বেঁধে দেয়া সময়ের মধ্যে এখন পর্যন্ত এই চার দল নিজেদের অবস্থান জানিয়েছে।

ইসি সূত্র জানায়, ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে যৌথভাবে নির্বাচনে অংশ নিতে শুক্রবারই (১৭ নভেম্বর) আবেদন করেছে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ। আর শনিবার সকালে আবেদন জমা দিয়েছে সাম্যবাদী দল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং জাতীয় পার্টি (জেপি)।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button