ফিচারশুক্রবারের বিশেষ

রহস্যে ভরা তানজানিয়ার ‘নেট্রন হ্রদ’

প্রকৃতির এক বিষয়কর হ্রদ ‘নেট্রন’। যেখানে কোনো প্রাণী ও পাখি এ পানিতে পড়লে পাথরের মতো শক্ত বা পাথুরে মূর্তিতে পরিণত হয় বলে দাবী করা হয়।

প্রচলিত আছে, এই হ্রদে কোনও প্রাণী হ্রদের মধ্যে নেমে পড়লেই বিপদ। ধীরে ধীরে পাথরের মতো হয়ে যাবে শরীর।

এ হ্রদের অবস্থান:

 

উত্তর তানজানিয়ার আরুশা অঞ্চলে অবস্থিত, আফ্রিকার গ্রেট রিফট ভ্যালির এই হ্রদটি বিশ্বের সর্বাধিক কস্টিক বা ক্ষারীয় হ্রদ।

কমলা-লাল, গোলাপী ও নীল রংয়ের হ্রদ:

‘নেট্রন হ্রদ’ অন্যান্য সাধারণ হ্রদের মত নয়। এ হ্রদের পানিতে ন্যাট্রোন (সোডিয়াম কার্বনেট এবং বেকিং সোডার মিশ্রণ) প্রচুর পরিমাণে হওয়ায় অত্যন্ত ক্ষারীয়। এই অত্যন্ত ক্ষারীয় পানিতে প্রায় ১০.৫ ( ১২ পিএইচও হতে পারে) উচ্চমাত্রার পিএইচ রয়েছে এবং এতটা কস্টিক বা ক্ষয়কারক যে আক্ষরিক অর্থেই এখানে অভিযোজিত নয় এমন প্রাণীর ত্বক এবং চোখ পুড়ে যেতে পারে।

আফ্রিকা মহাদেশের বেশিরভাগ প্রাণীজ প্রাণীর জন্য ন্যাট্রন হ্রদ । ৬০ ডিগ্রী সেন্টিগ্রেড বা ১৪০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রার ফুটন্ত পানির অতি ক্ষারকীয় হ্রদ অবশ্যই সকল প্রাণির জন্য ভয়ঙ্কর ও বিভীষিকাময়।

এটি ৫৭ কিলোমিটার দীর্ঘ ও ২২ কিলোমিটার প্রশস্ত। অতিরিক্ত লবণাক্ততার জন্য প্রাণী ও উদ্ভিদের জন্য এই হ্রদ মোটেও অনুকূল নয়।

হ্রদটি দেখতে কমলা-লাল এবং গোলাপী বর্ণের। তবে শুষ্ক মৌসুমে তা নীল রংয়ের হয়। এই অদ্ভুত বর্ণ সেখানে থাকা ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবকণার দ্বারা তৈরি হয়েছে।  মূলত নোনতা ক্রাস্টগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হয় এবং একেক সময় হ্রদকে আলাদা আলাদা রূপ দেয়।

প্রাণীরা কেন পাথুরে মূর্তি হয়ে যায়:

উচ্চ মাত্রায় বাষ্পীভবনের কারণে হ্রদে ন্যাট্রনের পলি জমে। নেট্রন, যার থেকে এই হ্রদটির নামকরণ করা হয়েছে। এটি একটি খনিজ নুন যা প্রাচীন মিশরীয়রা মমিকরণ প্রক্রিয়াটির জন্য ব্যবহার করত। এটি শুকানোর পাশাপাশি অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট, এবং জীবাণু যা শবদেহ পচিয়ে ফেলতে পারে সেগুলোর আক্রমণ থেকে ন্যাট্রোনে নিমজ্জিত মৃতদেহগুলো তাই সংরক্ষিত থাকে।

এখানে যে প্রাণীরা মারা যায় তারা সময়ের সাথে সাথে চূর্ণ মূর্তিতে রূপান্তরিত হয়, কারণ হ্রদের অনন্য রাসায়নিক গঠন রয়েছে, যা মৃতদেহগুলিকে নুন, সোডিয়াম কার্বনেট এবং সোডিয়াম বাইকার্বনেটের স্তরযুক্ত করে দেয়।

যখন আলোচনায় আসে এ হ্রদ:
যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় নেইত্রন হ্রদটি সম্পর্কে তেমন কোনো আলোচনা হয়নি। কিন্তু অদ্ভুত এ হ্রদটি ২০১৩ সালে আলোচনায় উঠে আসে, যখন ফটোগ্রাফার নিক ব্রান্ডট হ্রদটির কিছু ভূতুড়ে দৃশ্যের ছবি প্রকাশ করেন।

তিনি ছবিতে দেখান কিছু পাখি ও বাদুড় মূর্তির ন্যায় হয়ে গেছে। ব্রান্ডট ধারণা করেন, প্রাণীগুলো হয়তো হ্রদের জলে আলোক প্রতিফলনের কারণে ভুলক্রমে পড়ে যায় ও পাথরের মতো শক্ত হয়ে যায়। তবে কেউ কেউ মনে করেন, শুধুমাত্র প্রাকৃতিকভাবে মৃত প্রাণীই এই পানিতে পড়ে পাথরের মতো শক্ত হয়ে যায়।

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের তথ্যমতে, বাদুড় সহ অন্যান্য প্রাণী প্রাকৃতিকভাবেই মারা যায়। পরে অতিরিক্ত লবণ সেগুলোকে জমাট বাঁধিয়ে ফেলে।

কোনো প্রাণীর আবাস্থল কি হতে পারে এ হ্রদ:

এতকিছুর পরেও এই হ্রদে দিব্যি ঘুরে বেড়ায় এক বিশেষ প্রজাতির পাখি। নেট্রনের এ অতি খারিও জলও বিন্দুমাত্র প্রভাব ফেলতে পারে না তাদের ওপর। রেড ফ্লেমিঙ্গো। পর্যাপ্ত খাবার, শিকারী প্রাণী ও মানুষের উৎপাত না থাকায় ফ্লেমিংগো পাখির প্রজনন ও বাচ্চা উৎপাদনের নিরাপদ আশ্রয়স্থল এই নেইত্রন হ্রদ। এই হ্রদেই প্রতি বছর ২৫ লক্ষ ফ্লেমিংগো পাখির জন্ম হয়।

তাঞ্জানিয়ার কিছু প্রাচীন উপজাতির কথায়, এই হ্রদে শতকের পর শতক ধরে বসবাস করে আসছে ফ্লেমিঙ্গোরা। আজও এই হ্রদের ধারে ঘুরতে গেলেই দেখা যাবে, লম্বা লম্বা পায়ে হ্রদের জলে হেঁটে বেড়াচ্ছে তারা। জলজ প্ল্যাংটন এবং অন্যান্য ছোটো প্রাণীরাই তাদের শিকার। কিন্তু এই জলে কীভাবে বেঁচে থাকে তারা? সেই রহস্যের সমাধান মেলেনি আজও।

গবেষকদের মতে, ফ্লেমিংগোর পায়ের ত্বক খুবই শক্ত হওয়ায় এই হ্রদের লবণাক্ততা সহ্য করতে পারে। তবে এই হ্রদের পানিতে মানুষও একটা নির্দিষ্ট সময় পর্যন্ত পা রাখলে মারা যেতে পারে! বিপজ্জ্বনক হলেও এই হ্রদে Alcolapia latilabris এবং Alcolapia ndalalani নামক তেলাপিয়া মাছের প্রজাতির খোঁজ পাওয়া যায়। যারা এই হ্রদে অভিযোজিত হয়েছে।

গোটা অঞ্চলে যে কোনো বসতিই নেই। তবে বর্তমানে হ্রদের পানি অনেকটাই বিষাক্ত ও পানের অযোগ্য হলেও প্রায় ৫ থেকে ৬ হাজার বছর পূর্বে হ্রদের প্রচুর বিশুদ্ধ পানি ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button