খেলা

যুদ্ধে ছিলাম, জয়ের জন্য যা দরকার মনে হয়েছে করেছি: সাকিব

চলমান বিশ্বকাপের আসরে টানা ছয় ম্যাচ হারের পর দ্বিতীয় জয় পেল টাইগার বাহিনী।
সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টুর্নামেন্টের গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।
তবে এমন জয়ের দিনে টাইগারদের বিতর্ক সৃষ্টি হয় লঙ্কান ব্যাটার অ্যাঞ্জোলো ম্যাথিউসের ‘টাইমড আউট’ নিয়ে। এমন বিতর্কের ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।
বাংলাদেশ অধিনায়কের আবেদনের পরিপ্রেক্ষিতে ‘টাইমড আউট’ হন ম্যাথিউস। আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে প্রথমবারের মতো দেখা গেছে এই অদ্ভুত আউট। আর তাই তো বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক তুলে ধরেছেন সাবেক ক্রিকেটার ও বিশ্লেষকরা।
এ ঘটনায় ম্যাথিউসের এমন আউট নিয়ে ভাবতে চান না সাকিব। সব কিছুর আগে দলের জয় বিশ্বসেরা অলরাউন্ডারের কাছে। সেজন্যে ম্যাচ শেষে এই আউটের ব্যাখ্যাও দিয়েছেন সাকিব।
সাকিব বলেন, ‘আমাদের একজন ফিল্ডার আমার কাছে এসে বলেছে যে, এই মুহূর্তে আবেদন করলে সে (ম্যাথিউস) আউট হবে। তখন আমি অ্যাম্পায়ারের কাছে আবেদন করি। আম্পায়ার আমাকে জিজ্ঞেস করেছে আমি সত্যিই আবেদন করছি কিনা? আমি আবেদন ফিরিয়ে নেব কিনা? আমি বলেছি না যদি নিয়মে থাকে আর যদি আউট হয়, তাহলে আমি আবেদন করছি। ঠিক এটাই হয়েছে।’
বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, ‘ক্রিকেটের আইনে আছে। আমি জানি না এটা ঠিক নাকি বেঠিক। মনে হচ্ছিল আমি যুদ্ধে আছি। আমার একটা সিদ্ধান্ত নিতেই হতো। আমার দলের জয় নিশ্চিত করতে হতো। সে জন্য যা দরকার তা করব। ঠিক নাকি বেঠিক, এ নিয়ে বিতর্ক হবে। যদি আইনে থাকে, তাহলে আমার এই সুযোগগুলো নিতে আপত্তি নেই।’
এদিকে ম্যাথিউসককে টাইমড আউট করা নিয়ে যে উত্তাপ ছড়িয়েছিল মাঠে তা সাকিবকে আরও ভালো খেলে অনুপ্রেরণা যুগিয়েছে বলেও জানিয়েছেন তিনি। সাকিব বলেন, ‘হ্যাঁ, এটা সাহায্য করেছে। লড়াই করার তাড়না বাড়িয়ে দিয়েছে। আমি ৩৬, লড়াইটা সাধারণত সব সময় আসে না। আজ এটা একদিক থেকে সাহায্য করেছে।’
এদিন শ্রীলঙ্কার ২৮০ রানের জবাবে ৫৩ বল হাতে রেখে দাপুটে জয় তুলে নেয় বাংলাদেশ। এই জয়ে নেট রানরেটে পয়েন্ট টেবিলের ৭ম অবস্থানে উঠে এসেছে টাইগাররা। আর এই জয়ে ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখল বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button