খেলা

বিশ্বকাপে সাকিবের আরেকটি রেকর্ড

চলমান বিশ্বকাপে টানা চার ম্যাচ হারের পর নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ (২৮ অক্টোবর) নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আর এই ম্যাচে খেলতে নেমেই নিজের নাম আরেকটি রেকর্ডে লেখালেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

আজ শনিবার (২৮ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেনে টস জিতে প্রথমে ব্যাট করছে নেদারল্যান্ডস।

শুরুতে ডাচরা দ্রুত উইকেট হারানোয় ক্রিজে এসে বেশ সতর্ক ছিলেন কলিন অ্যাকারম্যান। বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনলেন তিনি। শর্ট-ফাইনলেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১৫ রান। অ্যাকারম্যানকে ফিরিয়ে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে স্পিনারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি বনে গেলেন সাকিব।

বিশ্বকাপে এখন ৪১টি উইকেটের মালিক বিশ্বসেরা অলরাউন্ডারের। টাইগার অধিনায়কের পর ৪০ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার লেগ-স্পিনার ইমরান তাহির। এই রেকর্ড গড়তে সাকিব ৩৪টি ইনিংস খেলেছেন। বিপরীতে প্রোটিয়া স্পিনার খেলেছেন ২১ ইনিংস। এ ছাড়া স্পিনারদের তালিকায় শীর্ষে থাকা মুত্তিয়া মুরালিধরন ৩৯ ইনিংসে নিয়েছেন ৬৮ উইকেট।

এর আগে, ব্যাট-বলের পারফরম্যান্সে বিশ্বকাপ ইতিহাসে সেরা অলরাউন্ডারের কৃতিত্ব অর্জন করেছিলেন সাকিব। ৫ বিশ্বকাপ খেলে ১ হাজার ১৬১ রান এবং ৩৮ উইকেট নিয়ে তিনি সবাইকে ছাড়িয়ে যান। এরপর অবশ্য রান ও উইকেটের সংখ্যা আরও বেড়েছে সাকিবের। এই তালিকায় তার পেছনে আছেন ইমরান খান-কপিল দেবের মতো রথী-মহারথীরাও। তবে এর আগে তালিকায় সাকিব ছিলেন তৃতীয়, তার সামনে থাকা ক্রিস গেইল ও সনাৎ জয়সুরিয়াও এখন তার পেছনে পড়ে গেলেন!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button