আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনি ইস্যুতে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান

গাজা ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধ বন্ধে রাশিয়ার আনিত প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
রাশিয়ার আনিত প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে মাত্র চারটি দেশ- চীন, সংযুক্ত আরব আমিরাত, মোজাম্বিক এবং গ্যাবন। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জাপান প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে। এছাড়া ছয়টি দেশ ভোট দানে বিরত থেকেছে। ১৫ সদস্যের পরিষদে প্রস্তাব গ্রহণের জন্য ন্যূনতম নয়টি ‘হ্যাঁ’ ভোটের প্রয়োজন হয়।
বেশিরভাগ দেশ সাড়া না দেওয়ায় রাশিয়ার প্রস্তাবটি সোমবার রাতে অনুষ্ঠিত সভায় প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য জাতিসংঘের এই পরিষদ বিশ্বের সবচেয়ে শক্তিশালী বডি।
ভোট শুরুর আগে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া প্রস্তাব সমর্থনের আহ্বান জানিয়ে বলেছিলেন, গাজা ও ইসরায়েলে ‘প্রতি ঘণ্টায়’ নিহত ও আহত মানুষের সংখ্যা বেড়ে চলেছে। তিনি ইসরায়েল ও গাজায় বেসামরিক মানুষ হত্যার সমালোচনা করেন।
নিরাপত্তা পরিষদে প্রস্তাব বাতিল হওয়ার পর এক বিবৃতিতে নেবেনজিয়া বলেছেন, পশ্চিমা ব্লকের দেশগুলোর স্বার্থপর অভিপ্রায়ের কাছে নিরাপত্তা পরিষদ আবারও নিজেকে জিম্মি বলে মনে করেছে এবং ‘গত কয়েক দশকের সবচেয়ে গুরুতর পরিস্থিতি’ থামানোর লক্ষ্যে একটি সম্মিলিত বার্তা পাঠাতে ব্যর্থ হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button