আন্তর্জাতিক

ইসরাইলে জরুরি অবস্থা মোকাবেলায় গঠন হলো ঐক্যমতের সরকার

ইসরাইলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধী নেতা বেনি গ্যান্টজ, দেশটির জরুরি অবস্থা মোকাবেলায় ঐক্যমতের সরকার এবং যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করার ঘোষণা দিয়েছে । সুত্র আল-জাজিরা। 
নেতানিয়াহু, গ্যান্টজ, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্তের সমন্বয়ে একটি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করা হবে বলেও জানানো হয়েছে।
বিরোধী নেতা বেনি গ্যান্টজ এক সময় প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে ছিলেন। বুধবার গ্যান্টজের ন্যাশনাল ইউনিটি পার্টির বিবৃতিতে বলা হয়, গাজায় হামাসের সঙ্গে চলমান যুদ্ধের সাথে সম্পর্কিত বিষয়গুলো ছাড়া এই ঐক্যমতের সরকার অন্য কোনো বিষয়ে নীতি বা আইন প্রণয়ন করবে না।
টাইমস অব ইসরাইল তথ্যমতে এই ঘোষণষার আগে তেল আবিবের মিলিট সদরদপ্তরের গ্যান্টজের সঙ্গে বৈঠক করেন নেতানিয়াহু। নেতানিয়াহুর বর্তমান সরকারের অংশীদারদের অতি-ডানপন্থী এবং রক্ষণশীল দলগুলির কী হবে সে ব্যাপারে স্পষ্ট এখনও কিছু জানা যায়নি।
ইসরাইলি সংবাদমাধ্যম তথ্যমতে, প্রাক্তন আইডিএফ চিফ অফ স্টাফ গাদি আইজেনকোট এবং কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডারমার পর্যবেক্ষক হিসাবে কাজ করবেন নতুন এই সরকারে কাজ করবেন।
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামামের নজিরবিহীন হাহমলার পর পাল্টা আক্রমণ করে ইসরাইল।
আল জাজিরার তথ্যমতে, ইসরাইলি বাহিনীর বিমান হামলায় ২২ হাজারের বেশি আবাসিক ভবন, ১০টি স্বাস্থ্যকেন্দ্র এবং প্রায় ৫০টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। অবরুদ্ধ গাজায় পানি, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরাইল। মানবাধিকার সংস্থাগুলো বলছে, দখলকৃত জনগোষ্ঠীকে মৌলিক প্রয়োজনীয়তা থেকে বঞ্চিত করা একটি যুদ্ধাপরাধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button