আন্তর্জাতিকফিচারমজারশুক্রবারের বিশেষ

পাল্টে যাবে পৃথিবীর ম্যাপ; ৩৭৫ বছর পর খোঁজ মিললো নিখোঁজ থাকা অষ্টম ‘মহাদেশে’র

খোঁজ পাওয়া গেল অষ্টম মহাদেশের ‘জিল্যান্ডিয়া’র। এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার পরে, ভূবিজ্ঞানীদের একটি দল আবিষ্কার করেছে বিশ্বের অষ্টম মহাদেশ। ভূবিজ্ঞানীরা বলছেন, ১৮.৯ বর্গকিলোমিটারের জিল্যান্ডিয়ার ৯৪ শতাংশ সমুদ্রের নিচে। বাঁকি ছয় অংশ নিউজিল্যান্ডের চারপাশের দ্বীপ নিয়ে গঠিত। কিভাবে আবিষ্কার হলো মহাদেশটি ! শুক্রবারের বিশেষে থাকছে তারই কিছু তথ্য।
Scientists who discovered the eighth continent Zealandia.
আবিষ্কারের ইতিহাস: 
 
ডাচ নাবিক আবেল তাসমান ১৬৪২ সালে প্রথম আবিষ্কার করেছিলেন। তবে তিনি সঠিকভাবে এই জায়গাটি খুঁজে পাননি। তাসমান একটি মহাদেশ খুঁজে পেয়েছিলেন ঠিকই, কিন্তু সেটা ছিল অস্ট্রেলিয়া। এরপর সন্ধান থেমে থাকেনি। ভূবিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের ফলে ২০১৭ সালে জিল্যান্ডিয়া মহাদেশ আবিষ্কার করেন। প্রায় ৩৭৫ বছর অনুসন্ধানের পরে, বিজ্ঞানীরা অবশেষে সাফল্য পেয়েছেন।
Scientists who discovered the eighth continent Zealandia.
নামের ইতিহাস:
বিজ্ঞানীরা এই ‘মহাদেশ’টির নাম দিয়েছেন জিল্যান্ডিয়া। এ নামকরণের একটি কারণও আছে। আবিস্কৃত মহাদেশটি দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের নিচে! নিউজিল্যান্ড এই মহাদেশের পানির ওপরে থাকা একমাত্র অংশ। বাকি সবটুকু পানির নিচে। আকারে এটি ভারতীয় উপমহাদেশের প্রায় সমান।

পূর্বের গবেষণা:

২০০৭ সালে ‘ইন সার্চ অব এনশেন্ট নিউজিল্যান্ড’ নামে একটি বই প্রকাশিত হয়। সেখানে নতুন এই মহাদেশের সম্ভাবনার কথা তুলে ধরেছিলেন বইটির লেখক তথা গবেষক হামিশ ক্যাম্পবেল। তিনি জানান, ‘আগে পুরো জিল্যান্ডিয়া মহাদেশটাই পানির তলায় ছিল, কিন্তু পরবর্তীকালে প্লেট মুভমেন্ট-এর ফলে পানির উপরে উঠে আসে নিউজিল্যান্ড।’

Scientists who discovered the eighth continent Zealandia.

কি আছে এই মহাদেশে :

আজকের নিউজিল্যান্ডের নর্থ ও সাউথ আইল্যান্ড থেকে শুরু করে হাওয়াই দ্বীপপুঞ্জ, বল’স পিরামিড কিংবা নিউ ক্যালেডোনিয়া এই সবটা নিয়েই তৈরি হয়েছে অস্টম মহাদেশ জিল্যান্ডিয়া। অর্থাৎ টুকরো টুকরো অংশ দিয়ে তৈরি হয়েছে এই নতুন মহাদেশ।

জ্বালানির যোগান দেবে অস্টম মহাদেশ:

ভূবিজ্ঞানীদের দাবি, এই নতুন মহাদেশে রয়েছে বিপুল পরিমাণে জীবাশ্ম জ্বালানি। আর তার পরিমাণ এতটাই বেশি যে, ভবিষ্যতে তা অন্যান্য মহাদেশের জ্বালানি চাহিদা মেটাতে পারবে।
মানচিত্র তৈরি করেছেন ভূবিজ্ঞানীরা:
ভূবিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল টেকটোনিক্স জার্নালে জিল্যান্ডিয়ার একটি মানচিত্র প্রকাশ করেছে। সমুদ্রতল থেকে প্রাপ্ত পাথরের নমুনা নিয়ে গবেষণা করে এই মহাদেশের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে, এই মহাদেশটি গন্ডোয়ানা নামে একটি সুপারমহাদেশের অংশ ছিল। জিল্যান্ডিয়া প্রায় ১০৫ মিলিয়ন বছর আগে গন্ডোয়ানা থেকে পৃথক হয়েছিল। বিজ্ঞানীদের দাবি,৫৫ কোটি বছর আগে এই মহাদেশটি গন্ডোয়ানা নামে একটি মহাদেশের অংশ ছিল।
Scientists who discovered the eighth continent Zealandia.
পূর্বের ইতিহাস:
জিওলজিক্যাল সোসাইটি অব আমেরিকায় প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বিজ্ঞানীরা বলেন, জিল্যান্ডিয়ার আয়তন ৫০ লাখ বর্গকিলোমিটার, যা পার্শ্ববর্তী অস্ট্রেলিয়া মহাদেশের প্রায় দুই-তৃতীয়াংশের সমান। কিন্তু জিল্যান্ডিয়ার প্রায় ৯৪ শতাংশই তলিয়ে আছে সাগরের পানিতে। মাত্র অল্প কিছু অঞ্চল পানির ওপর মাথা তুলে আছে, যেমন নিউজিল্যান্ডের নর্থ ও সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া।
আর ১৩ কোটি বছর আগে তা অ্যান্টার্কটিকা থেকে অস্ট্রেলিয়া ও জিল্যান্ডিয়া আলাদা হয়ে যায়। যদিও তখনও পর্যন্ত অস্ট্রেলিয়া ও জিল্যান্ডিয়া একে-অপরের সঙ্গে যুক্ত অবস্থায় ছিল। শেষমেশ প্রায় ৬ থেকে ৮ কোটি বছর আগে অস্ট্রেলিয়া জিল্যান্ডিয়া থেকে আলাদা হয়ে যায়। আর তখনই জিল্যান্ডিয়া সমুদ্রের নিচে তলিয়ে যেতে শুরু করে। তারপর এই সমুদ্রের নিচে লুকিয়ে থাকা মহাদেশের খোঁজ পান ভূবিজ্ঞানীরা।
Scientists who discovered the eighth continent Zealandia.
এখনোও অজানা :
কিন্তু তবুও জিল্যান্ডিয়ার অনেক কিছুই এখনো অজানা। এটা আকৃতিতে এত সরু কেন, কেনই-বা এটা সাগরে তলিয়ে গিয়েছিল, আসলে কখনো এটা পানির ওপরে ছিল কি না, থাকলেও কোনো প্রাণীর বসবাস ছিল কি না এগুলো এখনো ভূতত্ত্ববিদদের কাছে রহস্য হয়েই রয়েছে।
একটি মহাদেশের স্বীকৃতি পেতে যা দরকার, জিল্যান্ডিয়া তার সব কটি পূরণ করেছে বলে দাবি করেন বিজ্ঞানীরা। তাদের বর্তমান প্রচেষ্টা পৃথিবীর মহাদেশের তালিকায় আরেকটি নতুন নাম যুক্ত করার জন্য স্বীকৃতি আদায়। এটি এখন সময়সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button