আন্তর্জাতিক

২৩০০ সালে পৃথিবী ধ্বংসের জন্য ছুটে আসছে গ্রহাণু ‘বেন্নু’

সম্ভাব্য সময় ২১৮২ সালের ২৪ সেপ্টেম্বর বিকেলে পৃথিবীকে ধাক্কা দিবে ‘বেন্নু’। ২৩০০ সালের মধ্যে পৃথিবীর সঙ্গে এই গ্রহাণুর ধাক্কা খাওয়ার সম্ভাবনা ১৭৫০ বারের মধ্যে এক বার মাত্র। এমনটাই বলছে বৈজ্ঞানিক তথ্য।
বিশ্বব্রহ্মাণ্ডের আনাচেকানাচে কত অজানা বস্তু লুকিয়ে আছে। ক্ষুদ্র পৃথিবী থেকে তার নাগাল পাওয়া যায় না। তবু এই পৃথিবীতে বসেই পৃথিবীর বাইরের জগত নিয়ে গবেষণা করে চলেছেন বিজ্ঞানীরা। এই গবেষণা থেকেই ‘বেন্নু’ নামক একটি গ্রহাণুকে ঘিরে ভয়ঙ্কর বিপদের আশঙ্কা করা হচ্ছে।
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাকাশে একটি গ্রহাণুর হদিস পেয়েছে। যা আগামী দিনে পৃথিবীর কাছে চলে আসতে পারে। এমনকি পৃথিবীর সঙ্গে তার সংঘর্ষও অসম্ভব নয়। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘বেন্নু’। বহুদূর থেকে পৃথিবীর দিকেই এগিয়ে আসছে এই গ্রহাণু।
‘বেন্নু’র নামকরণ করা হয়েছে একটি কাল্পনিক পাখির নাম অনুসারে। মিশরের পুরাণে সেই পাখির উল্লেখ আছে। সূর্য, সৃষ্টি এবং পুনর্জন্মের সঙ্গে ‘বেন্নু’ পাখির যোগ রয়েছে। সেই কারণে এই নামটিকে বেছে নেওয়া হয়েছে। নাসার বিজ্ঞানীদের ধারণা, যদি ‘বেন্নু’র সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হয়, তবে কোন উপায়ে রক্ষা পাওয়া সম্ভব নয়। ধ্বংস তখন অনিবার্য।
নিউ ইয়র্কের ৩৮১ মিটার উঁচু এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়েও লম্বা এই গ্রহাণু ‘বেন্নু’। চওড়ায় এটি ৫১০ মিটার। এই বিশাল পাথরের খণ্ডের সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগলে তা থেকে ১২ হাজার মেগাটন শক্তি নিঃসৃত হবে। পৃথিবীতে এখনও পর্যন্ত মানুষের দ্বারা তৈরি সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমার চেয়েও যা ২৪ গুণ বেশি শক্তিশালী বিস্ফোরণ ঘটাতে সক্ষম।
বিজ্ঞানীদের মতে, ‘বেন্নু’র সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হলে তা হবে ২২ শতকের শেষ দিকে বা ২৩ শতকের শুরুতে। এর সম্ভাব্য সময় ২১৮২ সালের ২৪ সেপ্টেম্বর বিকেলে হতে পারে। তবে ‘বেন্নু’ পৃথিবীতে ধাক্কা খাওয়ার সম্ভাবনা অতি ক্ষীণ। ২৩০০ সালের মধ্যে পৃথিবীর সঙ্গে এই গ্রহাণুর ধাক্কা খাওয়ার সম্ভাবনা ১৭৫০ বারের মধ্যে এক বার মাত্র।
তবে গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি আসবে। তাতেও ক্ষতি হতে পারে পৃথিবীর। পৃথিবী থেকে ‘বেন্নু’র সম্ভাব্য দূরত্ব হতে পারে প্রায় ৭৫ লক্ষ কিলোমিটার। মহাকাশের হিসাবে এই দূরত্ব কিন্তু খুব বেশি নয়। তাই গ্রহাণু ‘বেন্নু’র হাত থেকে পৃথিবীকে বাঁচাতে কোমর বেঁধে নেমেছে নাসা।
তারা ওই গ্রহাণু সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য মহাকাশে একটি যান পাঠিয়েছিল। যার নাম ‘ওসিরিস-রেক্স’। ২০১৬ সালে মহাকাশে পাঠানো এই মহাকাশযানটির কাজ ছিল ‘বেন্নু’কে পর্যবেক্ষণ করে তা থেকে তথ্য সংগ্রহ করা। সাত বছর ধরে পর্যবেক্ষণের পর অবশেষে পৃথিবীতে ফিরে এসেছে ‘ওসিরিস-রেক্স’।
গ্রহাণু ‘বেন্নু’ থেকে অন্তত ২৮ গ্রাম নমুনা তুলে এনেছে ‘ওসিরিস-রেক্স’। সম্প্রতি নমুনা নিয়ে আমেরিকার উটাহ মরুভূমিতে নেমেছে যানটি। বিজ্ঞানীরা এই নমুনা পরীক্ষা করে দেখবেন। তাতে গ্রহাণুটির ক্ষমতা সম্পর্কে ধারণা আরও স্পষ্ট হবে। এর আগে এত বড় নমুনা মহাকাশ থেকে পৃথিবীতে একবারই আনা হয়েছিল। চাঁদের মাটি থেকে সেই নমুনা এনেছিল নাসার অ্যাপোলো মিশন।
নাসার বিজ্ঞানীরা আরও জানিয়েছেন ‘ওসিরিস-রেক্স’-এর ফিরে আসাকে বড় সাফল্য হিসেবে দেখছেন তারা। তারা আরও জানিয়েছেন, ২০২৩ সালের ১১ অক্টোবর একটি কনফারেন্সের মাধ্যমে গ্রহাণু ‘বেন্নু’র নমুনা পরীক্ষার ফলাফল এবং প্রাপ্ত তথ্য ঘোষণা করবে নাসা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button