খেলা

টাইগারদের শোচনীয় পরাজয়

বিশ্বকাপের পূর্ব প্রস্তুতি হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর এই পরাজয়ে ২-০তে সিরিজ হারলো স্বাগতিকরা।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় দু’দল। যেখানে প্রথমে ব্যাট করতে নেমে বাজে ব্যাটিংয়ের প্রদর্শনীতে ৫০ ওভারের ম্যাচে ৩৪.৩ ওভারেই ১৭১ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে ৩ উইকেট হারিয়ে ও ১৫ ওভার বাকি থাকতে জয় নিশ্চিত করে কিউইরা।

আগে ব্যাট করতে নেমে টাগারদের হয়ে ওপেনিংয়ে আসেন অভিষেক হওয়া জাকির হাসান ও তানজিদ তামিম। তবে ওয়ানডে অভিষেকটা সুখকর হয়নি জাকিরের। পেসার অ্যাডাম মিলনের বলে ৫ বলে ১ রান করে আউট হয়েছেন এই বাঁহাতি ব্যাটার। এরপর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেনি আরেক ওপেনার তামিমও। ইনিংসের দ্বিতীয় ওভারের ট্রেন্ট বোল্টের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।
ফলে শুরুতেই দলীয় আট রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পরে বাংলাদেশ। চতুর্থ উইকেটে তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টায় ছিলেন অধিনায়ক শান্ত। কিন্তু তাও সফল হয়নি। দুজন মিলে স্কোরবোর্ডে ২৭ রান তুলতেই ব্যক্তিগত ১৮ রানে সাজঘরে ফিরেন হৃদয়।
হৃদয় আউট হওয়ার পর ক্রিজে শান্তর সঙ্গী হন মুশফিকুর রহিম। এ দুজনের ব্যাটেই আজ বিপর্যয় সামলে ওঠে বাংলাদেশ। মুশফিক-শান্ত জুটি দলীয় সংগ্রহে যোগ করেন ৫৩ রান। এদিকে জুটি বড় হলেও নিজের ইনিংস বড় করতে পারেননি মুশফিক।
লকি ফার্গুসনের করা বল প্রথমে মিস্টার ডিপেন্ডেবলের ব্যাটে লেগে আঘাত করে স্ট্যাম্পে। ফলে মুশফিককেও ফিরতে হয় মাত্র ১৮ রান করেই। এদিকে এক প্রান্তে যাওয়া-আসার খেলা চলতে থাকলেও অপর প্রান্তে লড়াইয়ে চালিয়ে গেছেন শান্ত। মুশফিকের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গেও আরও একটি বড় জুটি গড়েছিলেন তিনি। এ দুজনের জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় ৪৯ রান।

তবে ২৭ বলে ২১ রান করে মাহমুদউল্লাহ ফেরার পর শেখ মেহেদীও ফিরেছেন ব্যর্থ হয়েই। এরপর শান্তও ৭৬ রানে ফিরলে পরে আর বেশি দূর এগোতে পারেনি বাংলাদেশ। অল আউট হয় মাত্র ৩৪.৩ ওভারে ১৭১ রান করেই।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন দুই কিউই ব্যাটার ফিন অ্যালেন ও উইল ইয়ং। দুজনের অবিচ্ছেদ্য ৪৯ রানের জুটি ভাঙে শরিফুল ইসলামের সুবাদে। ইনিংসের দশম ওভারে তার ব্যাক টু ব্যাক আঘাতে সাজঘরের পথ ধরতে হয় অ্যালেন ও ডিন ফক্সক্রফটকে।

তবে উইকেট কামড়ে ধরে রানের চক্সাকা সচল রাখেন ইয়ং। সঙ্গে নেন হেনরি নিকলসকে। এই দুইজন দলকে টেনে নিয়ে যেতে থাকেন জয়ের দ্বারপ্রান্তে।

দলীয় ১৩০ রানে নাসুম আহমেদ ইয়ংকে ফেরালেও ততক্ষণে সর্বনাশ যা হওয়ার হয়েই গেছে।

শেষ পর্যন্ত আর ম্যাচটি বের করে আনতে পারেনি বাংলাদেশ। ৭ উইকেটের হারের পাশাপাশি ৯ বছর পর ঘরের মাটিতে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button