জেলার খবর

চৌহালীর দুর্গম চরে ছড়িয়ে পড়ছে শিক্ষার আলো

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি:

আধুনিক আর সভ্যতাকে সামনে রেখে এগিয়ে চলা বর্তমান সময়ে অনেকটাই পিছিয়ে আছে, চর এলাকার মানুষ। এ পিছিয়ে পড়া মানুষদের কাছে শিক্ষার আলো ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মো. সুরুজ মোল্লা নামে এক ব্যক্তি।

বলছি, চারদিকে প্রমত্তা যমুনা নদী এবং তাদের শাখা ক্যানেলে বেষ্টিত দুর্গম চরপাচুরিয়া চর এলাকার কথা। এখানে নেই কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বাস্থ্যকেন্দ্র। অশিক্ষা ও রুগ্ণ স্বাস্থ্য নিয়ে বেড়ে উঠছে এখানকার শিশুরা। চরমভাবে পিছিয়ে থাকা এ চরে আলোকবর্তিকা হয়ে শিক্ষার আলো জ্বালিয়ে দিতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন মো. সুরুজ মোল্লা।

জানা যায়, সিরাজগঞ্জের চৌহালী উপজেলার”দুর্গম চর বেষ্টিত জনপদ। দুর্গম চরের অবস্থিত চরপাচুরিয়া উচ্চ বিদ্যালয়। যেখানে শিক্ষার মান বৃদ্ধিতে কাজ করছে সভাপতি সুরুজ মোল্লা ও অত্রবিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম।

তবে নানা কারণে তাদের এ প্রচেষ্টাকে বের্থ হচ্ছে। কারণ দীর্ঘদিন সহকারী প্রধান শিক্ষক ও দুজন অফিস সহায়ক না থাকায়, বিদ্যালয় শিক্ষা কার্যক্রমে ব্যাহত হচ্ছে।

স্থানীয়দের দাবি, দ্রুত সহকারী প্রধান শিক্ষক ও দুজন অফিস সহায়ক নিয়োগ দিয়ে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা হবে এটাই প্রত্যাশা’।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো: সুরুজ মোল্লা জানান, ‘ছাত্রছাত্রী সংগ্রহ করি’। এরপর আমি ও আমার স্কুলের শিক্ষকগন মিলে ওই শিশুদের পড়াই। বিনিময়ে দরিদ্র অভিভাবকরাদের কাছ থেকে কোন কিছু গ্রহণ করিনা। খুব কষ্টেই দিন কাটে। তবু চরের শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

স্থানীয় বাসিন্দারা অনেকেই বলেন, আমরা সবাই নদীভাঙনের শিকার ভূমিহীন দরিদ্র মানুষ। মাছ ধরে, জমিতে কাজ করে কোনোমতে পেট চালাই। তারপরও চাই আমাদের সন্তানরা কিছুটা হলেও লেখাপড়া শিখুক। কিন্তু স্কুল থাকলেও খুব সমস্যা হচ্ছে একজন সহকারী প্রধান শিক্ষক ও দুইজন অফিস সহায়ক প্রয়োজন।

জানা গেছে ইতিমধ্যে, সহকারী প্রধান শিক্ষক ও দুজন অফিস সহায়ক পেতে বিভিন্ন দপ্তরে আবেদন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button