জাতীয়

গভীর সমুদ্রে টুনা ও সমজাতীয় পেলাজিক মাছ আহরণসহ ৭ প্রকল্পের অনুমোদন

বর্তমানে মাছ উৎপাদনে ভারত, ইন্দোনেশিয়া, চীন, ভিয়েতনামের পরেই বাংলাদেশের অবস্থান। অর্থাৎ বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। কিন্তু অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও প্রয়োজনীয় অবকাঠামোর অভাবে গভীর সমুদ্র থেকে টুনা মাছ সংগ্রহ করতে পারছেনা বাংলাদেশ। তাই  বিশাল এই সামুদ্রিক সম্পদকে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে সরকার। তারই পরিপ্রেক্ষিতে  গভীর সমুদ্রে টুনা ও সমজাতীয় পেলাজিক মাছ আহরণে পাইলট প্রকল্পসহ ৩ হাজার ৪৬৮ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন  দেয়া হয়েছে।

মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেক সভায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ অনুমোদন দেয়।

সভায়  গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে  সংবাদ সম্মেলন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি জানান, গভীর সমুদ্রে টুনা মাছ আহরণে প্রস্তাবিত ব্যয় ৬১ কোটি ৬ লাখ টাকা।  প্রকল্পের আওতায় দেশে মাছ উৎপাদনের পরিমাণ আরও বাড়াতে কয়েকটি ভ্যাসেল কেনার পরিকল্পনা করছে মৎস্য অধিদপ্তর। এর মাধ্যমে গভীর সমুদ্র থেকে বেশি পরিমাণে টুনা মাছ আহরণ করা যাবে।

চলতি মাস থেকে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় গভীর সমুদ্র ও আন্তর্জাতিক জলসীমায় টুনা ও সমজাতীয় মাছের প্রাপ্যতা যাচাই ও আহরণে বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করা হবে। এছাড়া গভীর সমুদ্রে অনাহরিত টুনা ও সমজাতীয় মাছ আহরণের মাধ্যমে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করা এর লক্ষ্য। এ ক্ষেত্রে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি তৈরি করা হবে।

গভীর সমুদ্রে টুনা ধরতে তিনটি লং লাইনার প্রকৃতির ফিশিং ভ্যাসেল কেনা হবে। এছাড়াও ভ্যাসেল পরিচালনা করতে দেশি-বিদেশি পরামর্শক নিয়োগ করা হবে। টুনা ও সমজাতীয় পেলাজিক মৎস্য আহরণ, গভীর সমুদ্রে মাছ ধরার কর্মকৌশল ও কর্মপরিকল্পনা তৈরি, ক্রুসহ টুনা আহরণে নিয়োজিত ১০০ জনকে প্রশিক্ষণ এবং ৩৭ জন দেশীয় ও সাতজন আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ করা হবে।

এছাড়া একনেক সভায় অনুমোদন দেয়া হয়েছে বিশ্বব্যাংকের ‘ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স’ প্রকল্পের। এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৫৯৯ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া ৮৪৮ কোটি টাকা ব্যয়ে বারৈয়ারহাট-হোঁয়াকো রামগড় সড়ক প্রশস্তকরণ’ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। ‘খুলনা সড়ক জোনের আওতাধীন বেইলি সেতুর স্থলে কংক্রিট সেতু নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের ব্যয় ৫৩১ কোটি টাকা। ৭১২ কোটি টাকা ব্যয়ে ‘তেঁতুলিয়া নদীর ভাঙন হতে পটুয়াখালী জেলাধীন বাকেরগঞ্জ উপজেলার দুর্গাপাশা রক্ষা প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। দাউদকান্দি-গোয়ালমারী মাসড়কের মান উন্নয়ন প্রকল্পের মোট ব্যয় ৫৩০ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী জানান, সাতটি প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ৬২৬ কোটি ৪৮ কোটি টাকা। বাকি অর্থ বিশ্বব্যাংকের ঋণ ও অনুদান থেকে মেটানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button