আন্তর্জাতিক

নিহতদের স্মরণে শোক পালন করছে মরক্কো

মরক্কোতে প্রলয়ংকরী ভূমিকম্পে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। ফলে মরক্কো বিধ্বংসী ভূমিকম্পে নিহতদের স্মরণে শোক পালন করছে। সর্বশেষ সরকারী পরিসংখ্যান অনুসারে, দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ২ হাজার ১০০ জন নিহত এবং ২,০৫৯ জনের বেশি আহত হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।
মরক্কোর উদ্ধারকারী দল ধসে যাওয়া গ্রামগুলোতে ধ্বংসস্তূপের মধ্যে আটকে থাকা জীবিতদের খুঁজে বের করার প্রাণপণ চেষ্টাও চালিয়ে যাচ্ছে।
গত শুক্রবার ৬.৮ মাত্রার ভূমিকম্পটি মারাকেশের পর্যটন কেন্দ্রের ৭২ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানা ৬.৮-মাত্রার ভূমিকম্পটি প্রত্যন্ত এলাকার পুরো গ্রামগুলোকে নিশ্চিহ্ন করে দেয়।
মৌলে ব্রাহিমের পাহাড়ি গ্রামের বাসিন্দা লাহসেন বলেন, ‘আমি সবকিছু হারিয়ে ফেলেছি।’  তিনি তার স্ত্রী এবং চার সন্তানকে হারিয়েছেন। উদ্ধার-কর্মীরা লাহচেনের তিন কন্যার মৃতদেহ তাদের বাড়ির ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করেছে। কিন্তু এখনও তার স্ত্রী ও ছেলের মৃতদেহ খুঁজে পায়নি।
তিনি বলেন, ‘এ বিষয়ে আমি এখন কিছুই করতে পারি না। আমি কেবল পৃথিবী থেকে দূরে সরে যেতে চাই এবং শোক করতে চাই।’ এছাড়াও সৈন্য এবং জরুরি পরিষেবাগুলো দুর্গম পাহাড়ি গ্রামে পৌঁছানোর জন্য জোর চেষ্টা চালাচ্ছে। যেখানে ক্ষতিগ্রস্তদের এখনও আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button