আন্তর্জাতিক

জি-২০ সম্মেলনে সর্বসম্মতভাবে ৮৩ দফা গৃহীত

জি-২০ সম্মেলনের প্রথম দিনে সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে ৮৩ দফার ‘নয়াদিল্লি ঘোষণা’। যেখানে রাশিয়ার নাম উল্লেখ না করে সীমান্ত সুরক্ষা ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার অনুরোধও জানানো হয় সদস্য দেশগুলোকে।
এটিকে ‘ব্যালেন্সড ডিক্লারেশন’ আখ্যা দিয়ে স্বাগত জানিয়েছে মস্কো। এছাড়া, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা, সন্ত্রাসবাদে অর্থায়ন রোধ থেকে শুরু করে কৃত্রিম বুদ্ধিমত্তার যথাযথ ব্যবহারের মতো ইস্যুও স্থান পেয়েছে ঘোষণায়।
প্রসঙ্গত, জি-২০ সম্মেলনে চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট না এসে প্রতিনিধি পাঠাবেন, তা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। তাই রীতিমাফিক সম্মেলনে গৃহীত ঘোষণায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ আসবে কি না, অথবা এলেও ঘোষণা সর্বসম্মত হবে কি না, তা নিয়ে সংশয় ছিল সম্মেলন শুরুর আগে থেকে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেই ঘোষণা ঐক্যমত্যের ভিত্তিতে গৃহীত হয়ে গেছে সম্মেলনের প্রথম দিনেই।
এ বিষয়ে জি-২০ শেরপা অমিতাভ কান্ত বলেন, সব দেশ নয়াদিল্লির ঘোষণাপত্রে সমর্থন দিয়েছে। এতে কোনো ফুটনোট নেই। শতভাগ ঐকমত্যের ভিত্তিতে গৃহীত একটি বিবৃতি।
ভারতের কূটনৈতিক সূত্রগুলো বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টি সর্বসম্মতভাবে ঘোষণায় তুলে আনতে কয়েকদিন ধরেই চলেছে নানা আলোচনা। শেষ পর্যন্ত ‘ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে’র বদলে ‘ইউক্রেনে যুদ্ধ’ শব্দবন্ধ ব্যবহার করার পরেই আসে সফলতা।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর বলেন, গত কিছুদিন ধরেই ইউক্রেন যুদ্ধকে ঘিরে চলমান ভূ-রাজনৈতিক ইস্যুগুলো নিয়ে আলোচনায় ব্যস্ত সময় পার হয়েছে। প্রত্যেকেই সহায়তা করেছে। একটি ঐকমত্যে পৌঁছাতে সবাই একসাথে হয়েছে।
দিল্লি ঘোষণার ৭ থেকে ১৪ নম্বর দফায় ইউক্রেনে শান্তি স্থাপন ও যুদ্ধের কারণে বিশ্বজুড়ে সংকট দূরীকরণের বিষয়গুলো উঠে এসেছে। তাগিদ দেয়া হয়েছে কৃষ্ণসাগর শস্য চুক্তি ফের চালুর ব্যাপারে। এই চুক্তির সম্ভাব্য বিকল্প নিয়েও সম্মেলনের সাইডলাইনে তুরস্ক ও জাপানের দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button