খেলা

বিশ্বকাপে টাইগারদের প্রথম ম্যাচ ৭ অক্টোবর

অবশেষে ২০২৩ বিশ্বকাপের সূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে আইসিসি।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে মুম্বাইয়ের একটি হোটেলে সংবাদ সম্মেলেন সূচি ঘোষণা করা হয়। ৫ অক্টোবর ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদেশ আসর। গতবার ফাইনালে খেলা এই দুই দলের লড়াইটি হবে আহমেদাবাদে।
১৯ নভেম্বর টুর্নামেন্টের ফাইনালও হবে আহমেদাবাদের এই নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। দর্শক ধারণ ক্ষমতার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম এটি, যেখানে একসঙ্গে খেলা দেখতে পারেন ১ লাখ ৩২ হাজার দর্শক।
এমনিতে সাধারণত এক বছর বা এর কাছাকাছি সময় বাকি থাকতেই বিশ্বকাপের সূচি জানিয়ে দেওয়া হয়। কিন্তু এবার নানা কারণে দেরি হয় অনেক। বিশ্বকাপের ম্যাচ পেতে ভারতের বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থাগুলোর দেন-দরবার, ভারতীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের কর নীতি নিয়ে টানাপোড়েন, পরে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সংশয় ও কিছু ম্যাচের ভেন্যু পরিবর্তন নিয়ে পাকিস্তানের অনুরোধ, এরকম নানা জটিলতায় সূচি প্রকাশ থমকে ছিল। এটা নিয়ে সমালোচনাও চলছিল অনেক।
কিছু দিন আগে ধারণা করা হয়েছিল, মে মাসের শেষ দিকে আইপিএল শেষ হলেই সূচি ঘোষণা করা হবে। পরের ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ জানান, লন্ডনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলার সময় সূচি দেওয়া হবে। হয়নি সেটিও। অবশেষে বিশ্বকাপের স্রেফ ১০০ দিন বাকি থাকতে সূচি আলোর মুখ দেখল।
বাংলাদেশের প্রথম দুই ম্যাচের ভেন্যু ধর্মশালায় ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে খেলেছিল দল। প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তানের সঙ্গে দেশের মাঠে তামিম-সাকিবদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামী ৫ জুলাই।
ধর্মশালায় প্রথম দুটি ম্যাচ খেলে বাংলাদেশ যাবে চেন্নাইয়ে। ১৪ অক্টোবর সেখানে ম্যাচ নিউ জিল্যান্ডের বিপক্ষে। স্বাগতিক ভারতের বিপক্ষে ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে।
পুনের পাশের শহর মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই ২৪ অক্টোবর। কলকাতায় বাংলাদেশের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর, প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা দল। তিন দিন পর এখানেই লড়াই পাকিস্তানের বিপক্ষে।
প্রাথমিক পর্বের শেষ দুই ম্যাচ বাংলাদেশ খেলবে ১২ দিনে। ৬ নভেম্বর দিল্লিতে বাংলাদেশের প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা আরেক দলের সঙ্গে। এই পর্বের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে পুনেতে, ১২ নভেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button