জাতীয়

লোডশেডিংয়ে যাতে জনদুর্ভোগ না হয় সে ব্যাপারে ব্যবস্থা গ্রহণের আহবান সংসদীয় কমিটির

ঘন ঘন লোডশেডিংয়ের মাধ্যমে সাধারণ জনগণ যাতে দুর্ভোগের শিকার না হয় এবং জনমনে যাতে বিরূপ প্রভাব না পড়ে সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ মঙ্গলবার সংসদ ভবনে স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ আহবান করা হয়। বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে ১৯৭৩ সালের ২৩ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক গ্রহণের ৫০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ এর মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানী থেকে উৎপাদনের লক্ষ্যে সঠিক রূপরেখা প্রণয়ন এবং বাস্তবায়নে প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ ও তা দূরীকরণের স্বার্থে মো. আবু জাহির এমপিকে আহ্বায়ক, মো. নূরুল ইসলাম তালুকদার এমপি, খালেদা খানম এমপি ও নার্গিস রহমান এমপিকে সদস্য করে একটি সাব-কমিটি গঠন করা হয়।
বৈঠকে সরকারি প্রতিষ্ঠানসমূহের উপযুক্ত জায়গায় নেট মিটারিং পদ্ধতিতে সোলার প্ল্যান্ট স্থাপন কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করা হয়। এছাড়া, নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত প্রকল্প ও যেসব প্রকল্পে বৈদেশিক সরাসরি বিনিয়োগ আসবে সেসকল প্রকল্প অগ্রাধিকার দিয়ে প্রাথমিক কার্যক্রম জরুরী ভিত্তিতে নিষ্পন্ন করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ উৎপাদনে দেশীয় উৎস থেকে কয়লা ও গ্যাস সরবরাহের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা হয়। বড়পুকুরিয়া কোল মাইনিং কোং. লি. এর আওতাধীন বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতার অগ্রগতির বিষয় তুলে ধরা হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে ইভাকুয়েশনের লক্ষ্যে পিজিসিবি থেকে গৃহীত বিভিন্ন প্যাকেজের অগ্রগতি উপর বৈঠকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

বৈঠকের বিবিধ সিদ্ধান্তে সড়কের মাঝখানে বিদ্যমান বৈদ্যুতিক খুঁটি সরানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করা হয়।

বিগত ৩৫তম ও ৩৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। নবায়নযোগ্য জ্বালানিতে নতুন প্রযুক্তির অগ্রগতি ও উদ্ভাবনে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ও অন্যান্য ভেনচার ক্যাপিটালিস্টদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, অতিরিক্ত সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, সংশ্লিষ্ট বিভাগ ও সংস্থার কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button