আন্তর্জাতিক

ফের বাড়ল রাশিয়া-ইউক্রেন শস্য চুক্তির মেয়াদ

কৃষ্ণ সাগর দিয়ে নিরাপদে ইউক্রেনের শস্য রপ্তানির জন্য রাশিয়ার সঙ্গে দেশটির চুক্তির মেয়াদ আরও ৬০ দিনের জন্য বাড়ানো হয়েছে। বুধবার (১৭ মে) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, রাশিয়া তার শস্য ও সার রপ্তানি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার একদিন আগে এর মেয়াদ বাড়ানো হয়েছে। এদিন বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
গত কয়েকদিন ধরে করিডোর দিয়ে জাহাজের চলাচল বন্ধ ছিল এবং বৃহস্পতিবার এই চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এর আগে বুধবার করিডোর দিয়ে প্রবেশের জন্য নিবন্ধিত শেষ জাহাজটি ইউক্রেনের একটি বন্দর ছেড়েছে। জাতিসংঘের এক তথ্যে দেখা গেছে, ডিএসএম ক্যাপেলা নামের একটি জাহাজ ৩০ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনীয় বন্দর চর্নমোর্সক ছেড়ে তুরস্কের পথে যাত্রা করে।
একটি টেলিভিশনে দেওয়া বক্তব্যে এরদোয়ান বলেছেন, ‘তুরস্কের প্রচেষ্টায় কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তারি চুক্তিটি দুই মাস বাড়ানো হয়েছে’। এ সময় তিনি রাশিয়া-ইউক্রেন প্রসঙ্গে সহযোগিতার জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসকে ধন্যবাদ জানান। অবশ্য এ বিষয়ে তথ্য সম্প্রসারণের পর রাশিয়া মন্তব্য করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন।
২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্ববাজারে শস্যের সরবরাহ কমায় দাম বেড়ে যায়। সংকট নিরসনে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় সে বছর জুলাই মাসে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে প্রথম এ চুক্তি হয়। ওই সময় চুক্তির মেয়াদ ছিল ১২০ দিন।
মাঝে চুক্তি থেকে বের হয়ে যায় রাশিয়া। তবে অনেক আলোচনার পর নভেম্বরে আবারও চুক্তি নবায়ন করা হয়। যেটির মেয়াদ ২০২৩ সালের ১৮ মার্চ শেষ হয়।
কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানির অনুমতি দিতে জুলাই মাসে রাশিয়াকে রাজি করাতে জাতিসংঘ তিন বছরের জন্য নিজস্ব কৃষিপণ্য সহায়তা দিতে সম্মতি দিয়েছিল। মঙ্গলবার সাংবাদিকদের ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমাদের চুক্তির অংশ নিয়ে এখনও অনেক প্রশ্ন রয়েছে। এখন একটি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।‘
আলোচনা কীভাবে অগ্রসর হচ্ছে সে সম্পর্কে বুধবার জানতে চাওয়া হলে পেসকভ বলেন এ সম্পর্কে তিনি ‘আনুমানিক আলোচনা’ করবেন না। রাশিয়া, ইউক্রেন, তুরস্ক এবং জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা কৃষ্ণ সাগর চুক্তি নিয়ে আলোচনা করতে গত সপ্তাহে ইস্তাম্বুলে একটি বৈঠক করেন। সেখানে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু বলেছিলেন যে চুক্তিটি আরও অন্তত দুই মাস বাড়ানো যেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button