আন্তর্জাতিক

সিরিয়ার রাষ্ট্রপ্রধান আসাদকে ছাড় নয়: জার্মানি পররাষ্ট্রমন্ত্রী

আরব রাষ্ট্রগুলি সম্প্রতি সিরিয়ার রাষ্ট্রপ্রধান আসাদের প্রতি নরম মনোভাব নিয়েছে। এই পদক্ষেপের সমালোচনা করেছেন জার্মানি পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক।
সিরিয়ার রাষ্ট্রপ্রধান বাশার আল-আসাদকে কোনোভাবেই ক্ষমা করা যায় না। তার প্রতি নরম মনোভাব দেখানোর প্রশ্নই ওঠে না। সোমবার রাখাঢাক না রেখেই এই অভিমত প্রকাশ করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। তিনি বলেছেন, ‘আসাদের প্রতি সামান্য হাত বাড়ানোও অন্যায়। কারণ প্রতিদিন তিনি মানবাধিকার লঙ্ঘন করে চলেছেন।’
সৌদি আরবের জেদ্দায় আছেন জার্মানি পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক। সেখানে সৌদির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হয়েছে। প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ জানিয়েছেন, বেয়ারবকের সঙ্গে জাতীয় এবং আন্তর্জাতিক একাধিক বিষয় নিয়ে তার আলোচনা হয়েছে।
জেদ্দাতেই ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন মুবারকের সঙ্গে মঙ্গলবার বৈঠক হওয়ার কথা জার্মান পররাষ্ট্রমন্ত্রীর। এরপর ফিরতি পথে তিনি কাতারেও যেতে পারেন।
আগামী শুক্রবার থেকে ২২ দেশের আরব লিগের বৈঠক শুরু হওয়ার কথা। ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর আরব লিগ সিরিয়াকে এই মঞ্চ থেকে বাদ দেয়। সম্প্রতি আসাদকে আবার এই বৈঠকে ডাকা হয়েছে। বেয়ারবকের মতে, আসাদকে ডাকার অর্থ, তার প্রতি নরম মনোভাব দেখানো। গত দুই দশকে আসাদ প্রায় প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করেছে বলে বেয়ারবকের অভিমত। শুধু তা-ই নয়, গৃহযুদ্ধ বন্ধ করার কোনো চেষ্টাই তিনি করেননি বলে জার্মানি মনে করে। এবং সে কারণেই ইউরোপীয় ইউনিয়ন বা অ্যামেরিকা আসাদের বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা তোলেনি বলে তিনি জানিয়েছেন। জেড্ডায় বসে বেয়ারবকের এই মন্তব্য সমকালীন ভূরাজনৈতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।
সূত্র: ডয়চেভেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button