জাতীয়

নৌপরিবহন ব্যবস্থা ও নৌযানে নিরাপত্তা নিশ্চিত করা জরুরি : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বাংলাদেশে নৌপরিবহন ব্যবস্থা ও নৌযানসমূহের নিরাপত্তা নিশ্চিত করা অতি জরুরি। রোববার (১৪ মে) নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে দেওয়া বাণীতে একথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ‘দেশে দুর্ঘটনামুক্ত নৌ চলাচল ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতি বছরের ন্যায় এ বছরও নৌপরিবহন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। আবহমানকাল থেকে বাংলাদেশের মানুষের যাতায়াত এবং পণ্য পরিবহনের অন্যতম প্রধান মাধ্যম নদী ও নৌযান। অন্যান্য পরিবহনের তুলনায় অধিকতর সাশ্রয়ী ও পরিবেশবান্ধব নৌপথ দেশের অর্থনীতির চালিকাশক্তি হিসেবেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। সরকার দেশের নৌ চলাচল নিরাপদ ও দুর্ঘটনামুক্ত করতে আধুনিক নৌযান তৈরি ও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিতের পাশাপাশি নৌপথ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে।

তিনি বলেন, বাংলাদেশে নৌপরিবহন ব্যবস্থা ও নৌযানসমূহের নিরাপত্তা নিশ্চিত করা অতি জরুরি। প্রেক্ষিতে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ পালন একটি যথাযথ উদ্যোগ। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত জনবল, পরিবেশবান্ধব ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রাসঙ্গিক ও যথোপযুক্ত হয়েছে বলে আমি মনে করি। নৌ নিরাপত্তা নিশ্চিত করতে নৌযান মালিক, শ্রমিক ও যাত্রী সাধারণের ভূমিকা ও দায়িত্ব অপরিসীম। সকলের ঐকান্তিক প্রচেষ্টা ও পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়েই সার্বিকভাবে দেশে একটি নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব। নৌ নিরাপত্তা নিশ্চিতকরণে সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনকে এগিয়ে আসতে হবে। এ ছাড়া যাত্রী সাধারণকে সচেতন ও সতর্ক থেকে নৌপথে চলাচল করতে হবে। কালবৈশাখী ও বর্ষা মৌসুমসহ বছরব্যাপী চলাচলরত নৌযানসমূহের সার্বিক নিরাপত্তা বিধানে নৌ নিরাপত্তা সপ্তাহ পালন ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

রাষ্ট্রপতি আরও বলেন, ‘মানুষের জানমাল রক্ষা এবং দেশের ভাবমূর্তি উত্তরোত্তর বৃদ্ধির প্রয়াসে নৌ দুর্ঘটনা প্রতিরোধে সংশ্লিষ্ট সকলকে নৌআইন মেনে নিরাপদ নৌযান তৈরি ও দক্ষ জনবল দ্বারা নৌযান পরিচালনা করা অত্যাবশ্যক। নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩ পালনের লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। আমি ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সফলতা কামনা করছি।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button