সাহিত্য ও বিনোদন

স্মরণে কামরুল হাসান মঞ্জু

কামরুল হাসান মঞ্জু’র পথচলা খুব মসৃণ ছিল না। নানা ঘাত-প্রতিঘাত ও প্রতিকূলতা পেরিয়ে তিনি তার স্বপ্নের প্রতিষ্ঠান ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) গড়ে তুলেছিলেন।

কর্মীদের মাঝে স্বপ্নের বীজ বোনা এবং একই সাথে প্রতিষ্ঠানকে সাংবাদিক সমাজে গ্রহণযোগ্য করে তোলা- দুটোই যুগপতভাবে তাঁকে করতে হয়েছে। এবং এতে তিনি দারুণভাবে সফল হয়েছিলেন। গণমাধ্যম বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান হিসাবে এমএমসি একসময় অন্যন্য উচ্চতায় পৌঁছেছিল।

পরবর্তীতে তার অসুস্থতা এবং হয়তোবা কৌশলগত কিছু সীমাবদ্ধতায় প্রতিষ্ঠানটি আরো উচ্চতায় যাওয়ার যে সিঁড়ি তৈরি করেছিল সেখানে পৌঁছাতে পারেনি। তিনি নিজে দেশের একজন বড় মাপের আবৃত্তি শিল্পী ছিলেন। তার সেই পরিচয়ের গন্ডি পেরিয়ে তিনি সারাদেশে এমএমসি’র কামরুল হাসান মঞ্জু হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।

এমএমসি’র বড় দুটি অ্যাডভোকেসি কাজের মধ্যে ছিল কমিউনিটি রেডিও প্রতিষ্ঠা এবং তথ্য অধিকার আইন পাস করা। এমএমসি শুরুতে এ দু’টি বিষয়ে কাজ করে এবং পরবর্তীতে অন্যান্য প্রতিষ্ঠান এই আন্দোলনে যুক্ত হয়ে একে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে দিয়েছে। অনেককেই এসব সাফল্যের দাবিদার হতে যেখানে প্রতিযোগিতায় লিপ্ত হতে দেখি, সেখানে কামরুল হাসান মঞ্জু ছিলেন ততটাই নির্বিকার।

মুলত উপকূলীয় এলাকায় কাজ শুরু করলেও সারাদেশে এমএমসি’র কর্মকান্ড ছড়িয়ে পরেছিল। তৃণমূল সংবাদ কর্মী তৈরি ছিল এমএমসি’র অন্যতম সাফল্যময় কাজ। যারা এমএমসি’র এসব প্রশিক্ষণে অংশ নিয়েছেন, তাদের অনেকেই স্থানীয় ও পর্যায়ে বিভিন্ন গণমাধ্যমে শক্তিশালীভাবেই তাদের প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। গণমাধ্যমের বাইরেও বিভিন্ন সেক্টরেও অনেকেই আজ সাফল্যের সাথে কাজ করছেন।

নোয়াখালী এবং পটুয়াখালী থেকে প্রকাশিত পাক্ষিক লোক সংবাদ ও পাক্ষিক মেঠো বার্তা ছিল প্রশিক্ষণপ্রাপ্ত সাংবাদিকদের লেখালেখি চর্চার জায়গা। এলাকার অনেক সমস্যা, সম্ভাবনা ও সুপ্ত ইস্যু প্রকাশিত হয়েছে এ দুটি পত্রিকায়। অত্যন্ত যত্নসহকারে এসব লেখা সম্পাদনা করে পত্রিকা দুটিতে ছাপা হতো, যাতে সেখান থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা শিক্ষা নিতে পারে। পরবর্তীতে এসব বিষয় নিয়ে জাতীয় পত্রিকাতেও লেখালেখি হয়েছে। অনেক সিনিয়র সাংবাদিক এ পত্রিকা দুটিতে লেখালেখি শুরু করে একে আরো সমৃদ্ধ করেন। নোয়াখালী অঞ্চল থেকে প্রকাশিত লোক সংবাদ পত্রিকাটি এখনও টিকে আছে।

শিশু-কিশোর ও তরুণ সমাজকে নিয়েও কামরুল হাসান মঞ্জুর ভাবনা ছিল। এরই প্রচেষ্টা হিসাবে মুক্তপ্রাঙ্গণ ও পড়ুয়া নামে যথাক্রমে পটুয়াখালী ও নোয়াখালীতে দুটি সংগঠন গড়ে তোলা হয়। নেতৃত্বের বিকাশ, নিজেদের সুনাগরিক ও মননশীল মানুষ হিসাবে গড়ে তুলতে তরুণ সমাজকে নিয়ে নানান কর্মকান্ড পরিচালনা করে এ দুটি কেন্দ্র। এ কেন্দ্রের শিক্ষা অনেকের জীবনের ভাগ্য বদলে দিয়েছে নানাভাবে। অনেকের কর্মজীবনে প্রবেশের ক্ষেত্রে এবং কর্মজীবনে প্রবেশের পর এই শিক্ষা দারুণভাবে সহায়তা করেছে, যা তারা বিভিন্ন ফোরামে নিজেরাই বলেছেন। পটুয়াখালীতে মুক্তপ্রাঙ্গণ এখনও টিকে আছে এবং নিয়মিতভাবে তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এটি স্থায়ীত্বশীলতার একটি প্রকৃষ্ট উদাহরণ হতে পারে।

এমএমসি-কে কেন্দ্র করেই ছিল কামরু ল হাসান মঞ্জুর ধ্যান-জ্ঞান। একজন সহকর্মী হিসেবে তাঁকে দেখেছি অত্যন্ত মানবিক গুণসম্পন্ন মানুষ হিসেবে। কর্মীদের কাছ থেকে কাজ আদায়ে তিনি যেমন পারদর্শী ছিলেন, তেমনি তাদের কাছ থেকে নতুন কাজের আইডিয়া অত্যন্ত দক্ষতার সাথে তিনি বের করে আনতেন। তার কাছ থেকে জীবনে অনেক কিছু শিখেছি। তাঁর সাথে দীর্ঘ কর্মময় জীবনের অভিজ্ঞতা স্বল্প পরিসরে বলে শেষ করা যাবে না। আজ তাঁর প্রথম প্রয়াণ দিবসে তাঁকে শ্রদ্ধা জানাই এবং বিদেহী আত্মার শান্তি কামনা করি।

 

মীর সাহিদুল আলম, পরিচালক, সমষ্টি ও সাবেক কর্মী, এমএমসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button