আন্তর্জাতিক

ট্রাম্পকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের

নিউ ইয়র্কের আদালত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ গঠন করে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

দেশটির ইতিহাসে তিনিই একমাত্র প্রেসিডেন্ট যার বিরুদ্ধে এমন অবস্থান নিলো আদালত। যদিও, অভিযোগ অস্বীকার করে একে ক্ষমতাসীন দলের চক্রান্ত বলে দাবি করছেন ট্রাম্প। তিনি নিজের সামাজিক মাধ্যম ট্রুথ-এ দেয়া বিবৃতিতে সমর্থন চেয়েছেন দল ও সমর্থকদের।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ সালে একান্ত সম্পর্ক ও ঘনিষ্টতার বিষয়ে মুখ বন্ধ রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছেন তিনি। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতার আগে অক্টোবর মাসে এই অপকর্ম ঘটান। অস্বস্তিকর এই তথ্য ধামাচাপা দিতে সহায়তা করেন তার তৎকালিন আইনজীবী মাইকেল কোহেন।

ট্রাম্পের আহ্বানে প্রতিবাদ আর সমালোচনায় সরব হয়েছেন রিপাবলিকান নেতারা। কারো কারো মতে, প্রতিদ্বন্দ্বীকে ঘায়েল করতে তৃতীয় বিশ্বের রাজনৈতিক কূটকৌশলের ওপর ভর করেছেন ক্ষমতাসীন ডেমোক্রেটরা।

হাউজ স্পিকার ক্যাভিন ম্যাকার্থী বলেছেন, এই অবিচার সহ্য করবে না মার্কিনীরা। প্রশ্ন উঠেছে- ফৌজদারি মামলার আসামি হওয়ায় আসন্ন নির্বাচনে ট্রাম্প কি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন?
আইনি বিশেষজ্ঞরা বলেছেন, শুধু ফৌজদারি অভিযোগ নয়; পলাতক থাকলেও সংবিধান অনুযায়ী এই মামলায় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন ট্রাম্প।

তারা বলেন, ‘অভিযুক্ত কোন ব্যক্তি প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন কি না সে বিষয়ে সংবিধানে স্পষ্ট কোন নির্দশনা নেই। তবে, বিভিন্ন অঙ্গরাজ্যে নিজস্ব আইন থাকায় সে অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণের সুযোগ রয়েছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button