রাজনীতি

স্বাধীনতা দিবসে বিএনপির ১০ দিনের কর্মসূচি

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের যৌথ সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
কর্মসূচিগুলো হচ্ছে- ২৬ মার্চ ভোর ৬টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এবং দেশব্যাপী সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। ঐদিন সকাল ৭টায় বিএনপির চেয়ারপার্সনের গুলশান কার্যালয় থেকে দলের সর্বস্তরের নেতারা জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর ঢাকায় ফিরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বীর উত্তমের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ এবং ফাতিহা পাঠ করবেন।
এদিন বেলা ১১ টায় মহানগর নাট্যমঞ্চ অথবা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ওলামা দলের উদ্যোগে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত পুষ্পস্তবক অর্পণ করা হবে। ২৭ মার্চ বেলা ১১টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে মুক্তিযোদ্ধা গণ সমাবেশ অনুষ্ঠিত হবে। সারাদেশে জেলা, মহানগরীতে পোস্টার বিতরণ করা হবে।
এছাড়া দেশের মহানগর, জেলা, উপজেলা, পৌর শহরসহ সকল ইউনিটে আলোচনা সভা ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিএনপির সহযোগী অঙ্গ সংগঠন নিজস্ব কর্মসূচি প্রণয়ন করবে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ১০ দিনের কর্মসূচি ঘোষণায় মির্জা ফখরুল বলেন, যে আশা আকাঙ্খা চেতনা নিয়ে যুদ্ধ করেছিলাম, তা ৫০ বছর পরেও অর্জন হয়নি।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের মূলে ছিলো গণতান্ত্রিক বাংলাদেশ নির্মাণ করা। তা আবার হারিয়ে ফেলেছি। আজকে পাকিস্তানী হানাদারদের মতো অত্যাচার নির্যাতন করছে। আওয়ামী লীগ গায়ের জোরে রাষ্ট্রক্ষমতায় থেকে মৌলিক অধিকারগুলো কেড়ে নিয়েছে। এবারের স্বাধীনতা দিবস অনেক বেশি প্রাসঙ্গিক। নতুন করে শপথ নেয়ার।
গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া খালেদা জিয়া, এখনো মিথ্যা মামলা সাজাবন্দী। ২৬ মার্চের আগে খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক বন্দির মুক্তি ও মিথ্যে মামলা প্রত্যাহারের দাবি জানান তিনি।
সুপ্রীম কোর্ট বার এ্যাসোসিয়েশনের নির্বাচনে হামলা ন্যাক্কারজনক কলঙ্কময় অধ্যায়ের সূচনা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, একটা বার এ্যাসোসিয়েশন যেখানে সুষ্ঠু নির্বাচন হয় না, সেখানে আওয়ামী লীগের অধীনে কি করে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে। কেউ বিশ্বাস করেনা। তত্ত্বাবধায়কের অধীনেই নির্বাচন হতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button