আন্তর্জাতিক

করোনাভাইরাস চীনা ল্যাব থেকে ছড়িয়েছে, দাবি এফবিআই প্রধানের

এফবিআই প্রধান ক্রিস্টোফার রে বলেছেন যে তার ব্যুরো বিশ্বাস করে, কোভিড-১৯ সংক্রমণ ‘খুব সম্ভবত চীনা সরকার নিয়ন্ত্রিত ল্যাব’ থেকে ছড়িয়েছে। ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্ত করেছে এবং মনে হচ্ছে কোন একটি গবেষণাগার থেকেই কোভিড মহামারির উৎপত্তি’’।
করোনা মহামারির উদ্ভব নিয়ে এই প্রথম জনসমক্ষে বক্তব্য দিল এফবিআই। তবে চীন এই অভিযোগ অস্বীকার করে বলছে উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ায়নি এবং এফবিআইয়ের এমন দাবিকে তারা মানহানিকর বলে মন্তব্য করেছে।
ক্রিস্টোফার রে’র মন্তব্যের একদিন আগেই চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ‘কোভিডের উৎস’ নিয়ে দেশটিকে আরও ‘সৎ’ হওয়ার আহ্বান জানান। গতকাল মঙ্গলবার দেয়া সাক্ষাৎকারে রে বলেন যে, ‘বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারিটির উৎস শনাক্তের চেষ্টা ব্যর্থ করতে ও এই সম্পর্কে অস্পষ্ট ধারণা দিতে যথাসাধ্য চেষ্টা করেছে চীন। এটি সবার জন্য দুর্ভাগ্যজনক’।
কিছু গবেষণায় দেখা গেছে, ভাইরাসটি চীনের উহানের বাজার থেকে ছড়িয়েছে। ধারণা করা হচ্ছে যে, সেখানকার সামুদ্রিক খাবারের বাজার ও বন্যপ্রাণীর বাজারে প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। বিশ্বে নেতৃস্থানীয় ভাইরাস ল্যাবরেটরি, দ্য উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি করোনাভাইরাস নিয়ে গবেষণা করে এবং এই গবেষণাগার থেকে ৪০ মিনিট দূরত্বে অবস্থিত উহানের বাজারটি।
তবে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলোর ভিন্ন ভিন্ন মত রয়েছে। সবাই এখন পর্যন্ত এক সিদ্ধান্তে উপনীত হতে পারেনি।
রবিবার স্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয় যে যুক্তরাষ্ট্রের এনার্জি ডিপার্টমেন্ট তাদের প্রতিবেদনে বলছে, কোভিডের উৎপত্তি সম্ভবত একটি গবেষণাগার থেকে। সংস্থাটি এর আগে বলেছিল কীভাবে ভাইরাসটির উৎপত্তি সে বিষয়ে এখনও নিশ্চিত কিছু বলা যায় না।
সোমবার হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কারবি বলেন, কোভিডের উৎপত্তি কীভাবে হলো এই বিষয়ে জানতে ‘সরকারি সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করে প্রেসিডেন্ট জো বাইডেন’। তবে তিনি বলেন কোভিডের উৎপত্তি কীভাবে হয়েছে তা নিয়ে এখনও ভিন্ন ভিন্ন মত রয়েছে। তিনি বলেন, ‘আমরা এখনও মূল সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। যদি আমাদের কাছে এমন কিছু থাকে যে আমেরিকান জনগণ ও কংগ্রেসকে জানাতে হবে- তাহলে আমরা নিশ্চয়ই তা করবো’।
২০২১ সালের অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন এক গোয়েন্দা কর্মকর্তা এক প্রতিবেদন প্রকাশ করে বলেন, দেশটির চারটি গোয়েন্দা সংস্থা মনে করে যে সংক্রমিত কোনও প্রাণী বা এই সম্পর্কিত কোনও ভাইরাস থেকে কোভিড মহামারির উৎপত্তি হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button