আন্তর্জাতিক

ইউক্রেনের আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৩ পাইলট

ইউক্রেনের মাঝ আকাশে দু’টি প্রশিক্ষণ বিমানের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে যুদ্ধ বিমানের এক পাইলটসহ মোট তিন পাইলট নিহত হয়েছে। নিহতদের মধ্যে আন্দ্রি পিলশচিকভ রয়েছেন। যিনি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর কিয়েভের উপর ডগফাইটে অংশ নিয়ে খ্যাতি অর্জন করেছিলেন। বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।
প্রতিবেদনে ইউক্রেনের বিমানবাহিনীর বরাত দিয়ে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৫ আগস্ট) দেশটির উত্তরাঞ্চলের আকাশে এল-৩৯ মলেডের দুটি প্রশিক্ষণ বিমানের সঙ্গে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
এদিকে দুই প্রশিক্ষণ বিমানের সংঘর্ষে তিন পাইলটের এই প্রাণহানির ঘটনা দেশটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। কারণ রাশিয়ার সাথে যুদ্ধরত ইউক্রেনেকে পশ্চিমাদের দেওয়া এফ-১৬ যুদ্ধবিমানের প্রশিক্ষণে ব্যাপক প্রচেষ্টা শুরু করা হয়েছে।
প্রাথমিক তদন্তে যে তথ্য পাওয়া গেছে তাতে বলা হয়েছে, উড্ডয়নের সময় তারা যথাযথ নিয়ম অনুসরণ করেনি। শুক্রবার ইউক্রেনের জাইটোমির ওব্লাস্টে বিমান দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। রাজধানী কিয়েভ থেকে পশ্চিমে ১০০ কিলোমিটার দূরে এর অবস্থান।
ইউক্রেনের প্রেসিডেন্ট এক ভিডিও বার্তায় তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, যারা ইউক্রেনের আকাশ শত্রুদের হাত থেকে রক্ষায় কাজ করেছেন আমরা তাদের ভুলব না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button