খেলা

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আবারও শীর্ষে পাকিস্তান

আফগানিস্তানকে হারিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আবারও শীর্ষ স্থান দখলে নিল পাকিস্তান। আজ সিরিজের তৃতীয় ওয়ানডেতে হারিয়ে এক নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে টপকে গেছে বাবর আজমের দল। এ নিয়ে দ্বিতীয়বার আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল পাকিস্তান।
পাকিস্তান গত বছর মে মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করেন বাবররা। তবে দুই দিন পরই তাদের দ্বিতীয় স্থানে নেমে যেতে হয়েছিল। ঠিক এবার আফগানদের হোয়াইটওয়াশ করে শীর্ষ স্থান ফিরে পেল।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জিতে রেটিং পয়েন্টে (১১৮) অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলেছিল পাকিস্তান। এককভাবে শীর্ষে উঠে যেতে জয় দরকার ছিল তৃতীয় ওয়ানডেতে।
আজ কলম্বোয় বাবরের দল সেই জয়টি তুলেছে বড় ব্যবধানে। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৮ রান তোলে পাকিস্তান। রান তাড়ায় ৯৭ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা আফগানিস্তান শেষ পর্যন্ত ২০৯ রান পর্যন্ত পৌঁছায়। ম্যাচে ৫৯ রানে পরাজিত করেছে বাবরের দল। এতে রশিদরা ৩-০ ব্যবধানে সিরিজ হেরেছে।
ম্যাচে প্রথম ৩০ ওভারের মধ্যে উইকেট মাত্র দুটি গেলেও পাকিস্তান তুলতে পারে মাত্র ১০৩ রান। তবে পরের বিশ ওভারে ১৬৫ রান যোগ করে তারা। আড়াইশোর্ধ রানের পুঁজি গড়ে দেওয়ার কাজটি করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম।
দু’জনের তৃতীয় উইকেট জুটি থেকে পাকিস্তান পায় ১৪৫ বলে ১১০ রান। ফিফটিও তুলে নেন দুজনই। বাবর ৮৬ বলে ৬০ রান করে রশিদ খানের বলে আউট হওয়ার পর ছোটখাটো ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ২ উইকেটে ১৬২ থেকে ৬ উইকেটে ১৮৯ রানে পরিণত হয় স্কোর। যার মধ্যে ফেরেন ৭৯ বলে ৬৭ রান করা রিজওয়ানও।
পাকিস্তানকে শেষ দিকে ভালো সংগ্রহের দিকে নিয়ে যায় আগা সালমান-মোহাম্মদ নওয়াজের জুটি। সপ্তম উইকেটে এ দুজন ৫৩ বলে যোগ করেন ৬১ রান।
রান তাড়া করতে নেমে আফগানিস্তান শুরুটা করে আক্রমণাত্মক ব্যাটিংয়ে। তবে উইকেটের আচরণ তাতে উল্টো বাধা হয়ে দাঁড়ায়। ফাহিম আশরাফ, শাদাব খানদের পেস-স্পিনে জেরবার হয়ে ৬১ রানে চতুর্থ আর ৯৭ রানে সপ্তম উইকেট হারায় তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button