জাতীয়

বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য হাসপাতালে ভর্তি

বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আটদিন থেকে চিকিৎসাধীন।

তিনি গলব্লাডারসহ নানান জটিলতা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসায় রয়েছেন। তিনি এ হাসপাতালের কেবিন ব্লকের ৩১১নং কক্ষে অবস্থান করছেন।

তাঁর আশু রোগমুক্তির জন্যে বীর মুক্তিযোদ্ধাসহ দেশবাসীর কাছে দোআ চেয়েছেন।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী দেশের একমাত্র নারী কমান্ডার। মাত্র ১৬ বছর বয়সে দেশের টানে যুদ্ধে চলে যান আশালতা। মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছেন ৪৫ জনের সশস্ত্র নারী গেরিলা দলকে। এ ছাড়া ৩৫০ জন নারীকে নিয়ে গঠিত একটি মুক্তিযোদ্ধা কমান্ডের নেতৃত্বে ছিলেন তিনি।

১৯৫৬ সালের ১২ ফেব্রুয়ারি গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ায় জন্মগ্রহণ করেন আশালতা বৈদ্য। পিতা হরিপদ বৈদ্য ছিলেন স্কুল শিক্ষক এবং মা সরলাময়ী বৈদ্য ছিলেন গৃহিণী। মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন এসএসসি পরীক্ষার্থী। তাঁর বয়স ছিলো মাত্র ১৫ বছর।

যুদ্ধ শুরু হলে আশালতা হেমায়েত বাহিনীর মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দিন বীরবিক্রম এর কাছে কোটালিপাড়ার লেবুবাড়ি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রশিক্ষণ শুরু করেন।

প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধের ৮ ও ৯ নং সেক্টরে কোটালীপাড়া সীমানা সাব সেক্টর কমান্ডার হেমায়েত বাহিনীতে যোগ দেন তিনি।

হেমায়েত বাহিনীতে মহিলা বাহিনী নামে আলাদা একটা বাহিনী গঠন করা হয়। এ মহিলা বাহিনীতে মোট ৩৫০ জন নারী মুক্তিযোদ্ধা ছিলেন। এই বিশাল নারী মুক্তিযোদ্ধা বাহিনীর একমাত্র কমান্ডার ছিলেন আশালতা বৈদ্য।

২২টি বড় বড় যুদ্ধে অংশ নেন মুক্তিযুদ্ধে বাংলাদেশের একমাত্র নারী কমান্ডার আশালতা বৈদ্য। মাত্র ১৬ বছর বয়সে তিনি ছিলেন সাড়ে তিন শত নারী মুক্তিযোদ্ধার কমান্ডার।

দুর্ধর্ষ মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্যের মুক্তিযুদ্ধের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে, ১৯৭১ এর এপ্রিলের শেষ দিকে তিনি জানতে পারলেন, গোপালগঞ্জের কোটালীপাড়ায় স্বয়ং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মা-বাবা তাদের নিজের বাড়িতে পাকিস্তানি সেনাদের দ্বারা বন্দি হয়ে আছেন। এই ঘটনা জানতে পেরে আশালতা বৈদ্য নিজেই এক দুর্ধর্ষ গেরিলা অভিযান চালিয়ে বঙ্গবন্ধুর মা-বাবাকে সেখান থেকে উদ্ধার করেন। পরে তাদের নিয়ে যান শিবচর উপজেলার দত্তপাড়া গ্রামে তাদের এক আত্মীয়ের বাড়িতে। নিজ উদ্যোগেই সেখানে তিনি তাদের নিরাপত্তার ব্যবস্থা করেন।

তিনি শুধু প্রত্যক্ষ যুদ্ধে অংশগ্রহণ করেননি, আহত মুক্তিযোদ্ধাদের সেবা করেছেন নিজে। সেবা-শুশ্রূষা দিয়ে সহযোদ্ধাদের সারিয়ে তুলে তাদের সঙ্গে নিয়ে আবার যুদ্ধে গেছেন। এই অপ্রতিরোধ্য নারী যোদ্ধা যুদ্ধকেই যেন ধ্যানজ্ঞান বানিয়ে ফেলেছিলেন।

দেশ স্বাধীন হবার পর তিনি আবার পড়াশুনা শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তিনি উচ্চশিক্ষা শেষ করেন। গত শতকের ৮০’র দশকে নারী উন্নয়নের লক্ষ্যে গড়ে তোলেন ‘সূর্যমুখী সংস্থা’। বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগেও তিনি মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন বার বার।

আশালতা বৈদ্য তার বৈচিত্র্যময় জীবনের সেবামূলক কাজের জন্য ২০০৫ সালে শান্তিতে নোবেল পুরষ্কার বাছাই কমিটিতে মনোয়ন পেয়েছিলেন। এছাড়া তিনি শ্রেষ্ঠ নারী সমবায়ের প্রেসিডেন্ট স্বর্নপদক, রোকেয়া পদক, প্রশিকা মুক্তিযোদ্ধা পদকসহ অনেক পুরষ্কার লাভ করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button