জেলার খবর

মুন্সীগঞ্জে বৈধ-অবৈধ ভাটায় চলছে ইট তৈরি

মুন্সিগঞ্জ প্রতিনিধিঃ জানুয়ারির ১৫ তারিখেও ১০ হাজার পাঁচ শত টাকা দরে পাওয়া যেতো ইট। ১৫ দিনের ব্যবধানে ইটের বাজার প্রতি হাজারে ২৫ শত টাকা বেড়ে দাম হয়েছে ১৩ হাজার। আর তাই, অধিক মূল্য বৃদ্ধির কারণে, মুন্সীগঞ্জের ৬১টি বৈধ ও অবৈধ ইট ভাটায় হরদম চলছে ইট তৈরি।

মুন্সিগঞ্জ জেলায় মোট ইট ভাটার অর্ধেকই অবৈধ হলেও ইটের মূল্য বৃদ্ধি ও ইট পোড়ানো মৌসুম হওয়ায় ভাটা মালিক পক্ষ চালিয়ে যাচ্ছে ইট তৈরি। জেলায় ৬১টির মধ্যে সিরাজদিখানেই ৫৭টি ভাটা আর এখানেই ২৭টি অবৈধ। অবৈধ ইট ভাটায় গিয়ে দেখা যায় শ্রমিকরা কাঁচা ইট রোদে শুকাতে দিচ্ছেন। কেউ মাটি কাটছেন, কেউ ইট সারি সারি করে রাখছেন। অবৈধ ভাটার তালিকায় থাকা সরকার ব্রিকসে গিয়ে দেখা যায়, ইট পোড়ানো কাজ চলছে। কিছু অবৈধ ভাটায় গিয়ে দেখা যায় কৌশলে ভাটার নাম, মালিকানা ও ভাটা নির্মাণের জায়গার নাম পরিবর্তন করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, অবৈধ ইট ভাটা বন্ধে কাজ করে যাচ্ছি। হঠাৎ ইটের মূল্য বৃদ্ধির কারণ হিসেবে ইট তৈরিতে নিয়োজিত লোকাবলের অভাব, মাটি ও কয়লার দাম বৃদ্ধি।

মুন্সীগঞ্জ জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি জয়নাল আবেদীন জানান, যখন আমরা ইটভাটা নির্মাণ করি, তখন জনবসতি ছিলো না। এখন আমাদের ইটভাটার আশে পাশে জনবসতি গড়ে উঠেছে। আর তাতেই আমাদের ভাটা অবৈধ বলছে। যা রীতিমতো আমাদের সাথে জুলুম। আর ইটের দাম কমায় কয়লা সংকট সমাধান সরকারকেই করতে হবে।

ইমারত নির্মাণকারী কন্টাক্টার আমীর মাঝি জানান, করোনার কারনে দীর্ঘ দিন সারা দেশে ইমারত নির্মাণ কাজে ভাটা পরেছিল। হঠাৎ করেই অনেকে এক সাথে ইমারত নির্মাণ কাজ শুরু করায় ইটের চাহিদা বেড়েছে। আর তাতেই ইট ভাটার মালিকগন ইটের মূল্য বৃদ্ধি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button