জাতীয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু

আজ শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার। এসময় বয়ান বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাশেম।

আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মাওলানা সাদ আহমদ কান্ধলভী অনুসারি তাবলিগ জামাতের ৫৬তম বিশ্ব ইজতেমা।

ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মো. সায়েম জানান, ইতোমধ্যে ৫০টি দেশের ৪ হাজার ৬০০ বিদেশি মেহমান ইজতেমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ফিলিস্তিন থেকে সর্বোচ্চসংখ্যক মুসল্লি ময়দানে অবস্থান নিয়েছেন। মাওলানা সা’দ কান্ধলবীর তিন ছেলে এবং জামাতাও ময়দানে এসে উপস্থিত হয়েছেন।

আজ ইজতেমা মাঠে জুম্মার নামাজ পড়াবেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। পরে বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। এদিন বাদ আসর নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সা’দ বয়ান করবেন এবং তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সা’দ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ।

ইজতেমায় যোগ দিতে গত বুধবার বিকেল থেকেই আসতে শুরু করেছেন মুসল্লিরা। তারা বাস, ট্রাক ও পিকআপে করে আসছেন।

এদিকে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জানিয়েছে, আখেরি মোনাজাত উপলক্ষে যাত্রীদের চলাচলের সুবিধার্থে আগামী ২২ জানুয়ারি রোববার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে মেট্রোরেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button